-0.6 C
New York

বইমেলার নতুন বই | প্রথম আলো

Published:

মানুষের গল্প
সাদিয়া মাহ্জাবীন ইমাম
প্রকাশক: পাঠক সমাবেশ
দাম: ৩৫০ টাকা

এই বইয়ের কয়েকটি গল্প বাংলাদেশের সুন্দরবনঘেঁষা জনপদের লোকবিশ্বাসকে কেন্দ্র করে লেখা। কয়েকটি গল্প নগরজীবনে মানুষের সঙ্গে মানুষের সম্পর্কের বিস্তার-সীমাবদ্ধতা প্রসঙ্গে। সব মিলিয়ে হরেক রকম মানুষের গল্প আছে সাদিয়া মাহ্জাবীন ইমামের লেখা এই নতুন গল্পগ্রন্থে।

বাংলাদেশের সুন্দরবন অঞ্চলের মানুষের জীবনধারা কেমন, তাদের লোকবিশ্বাসগুলো কেমন?—এসবও উঠে এসেছে বইয়ে।

কখনো পুরোনো হয় না মানুষের গল্প। বেহুলা বনবিবির কাহিনি শত শত বছর ধরে আমাদের চিরচেনা হয়ে বয়ে চলে প্রজন্ম হতে প্রজন্মে। লোকবিশ্বাস জড়িয়ে এ সাহিত্য মানুষের মনে তৈরি করে জগতের প্রতি এক ভিন্ন স্তরের টান। চারপাশে সবকিছু মিলিয়েই তৈরি হয় মানুষের জীবনের ধারা। সে যে ভূখণ্ডের নাগরিক হোক না কেন, মানবিক সম্পর্কের আদান-প্রদানের ভেতর লুকিয়ে থাকে তার প্রকৃতির প্রভাব। থাকে বিশ্বাসের ধারাটিও। ধর্মের ভেদ থাকলেও দেখা যায়, একটি নির্দিষ্ট অঞ্চলের ঐতিহ্যের ধারাবাহিকতায় পাওয়া যায় লোকবিশ্বাসটি আসলে অভিন্ন। সেখানেই মানুষ মূলত অসাম্প্রদায়িক। আর যে অঞ্চলের মানুষ যত বেশি প্রকৃতিনির্ভর, তাদের লোকবিশ্বাসের আচার তত বেশি।

আগেই বলেছি, এ বইয়ের গল্পগুলো সুন্দরবনঘেঁষা উপকূলীয় জনপদ আর সদর-মফস্‌সলের। বনজীবী, চোর, ভক্ত, সংবাদকর্মী ও আটপৌরে মানুষের গল্প। ফলে এ বইয়ে সুন্দরবন অঞ্চলের মানুষের জীবন যেমন প্রতিভাত হয়েছে, তেমনি উঠে এসেছে এই সময়ের বাস্তবতাও।

Related articles

Recent articles

spot_img