19.1 C
New York

প্রধান বিচারপতির দায়িত্বে এম. ইনায়েতুর রহিম

Published:

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান যুক্তরাষ্ট্র সফরে থাকাকালীন প্রধান বিচারপতির দায়িত্ব (কার্যভার) পালন করবেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম।

শনিবার (২২ মার্চ) দিনগত রাত ৩টার দিকে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওয়ানা হন। আগামী ৩১ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে। এসময় পর্যন্ত প্রধান বিচারপতির দায়িত্ব (কার্যভার) পালন করবেন এম ইনায়েতুর রহিম।

সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আগামী ২৭ মার্চ যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। তার অবর্তমানে জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম বাংলাদেশের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন।

এম. এনায়েতুর রহিম ১৯৬০ সালের ৮ নভেম্বর দিনাজপুরে জন্মগ্রহণ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করার পর এলএলবি ডিগ্রি নেন। এরপর ১৯৮৬ সাল থেকে আইন পেশা শুরু করে ২০০২ সালে আপিল বিভাগে আইনজীবী হন। এরপর অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

এরপর ২০০৯ সালে অতিরিক্ত বিচারক হিসেবে হাইকোর্ট বিভাগে যোগ দেওয়ার পর ২০১১ সালে হাইকোর্টের স্থায়ী হন বিচারপতি এম. এনায়েতুর রহিম। একপর্যায়ে আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন ২০২২ সালের ৯ জানুয়ারি।

এফএইচ/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img