11.5 C
New York

প্রথম সপ্তাহ পেরিয়ে বইমেলা | প্রথম আলো

Published:

একটি–দুটি করে বই কিনতে কিনতে বাড়িতে বেশ ভালো একটি পাঠাগার গড়ে তুলেছেন মোহাম্মদপুরের মো. নাহিদ আখতার। একটি বেসরকারি বিমা প্রতিষ্ঠানে মার্কেটিং বিশ্লেষক হিসেবে কাজ করেন। স্ত্রী ইফরাত সুলতানাও বেসরকারি ব্যাংকের চাকুরে। মেলার মাঠে দেখা গেল ব্যাগভরা বই নিয়ে স্টলে স্টলে ঘুরছেন। প্রথমার স্টল থেকে তিনি কিনলেন গতকালই মেলায় আসা মতিউর রহমান সম্পাদিত ও নাসির উদ্দিন আহাম্মেদ অনূদিত ১৯৭১: শিলিগুড়ি সম্মেলন: মুক্তিযুদ্ধের এক অজানা কাহিনি এবং আগে প্রকাশিত সৈয়দ আবুল মকসুদের ঢাকার বুদ্ধদেব বসু। বদরুদ্দীন উমরের দুটি বই কিনেছেন—কথাপ্রকাশ থেকে বাংলাদেশে ইতিহাস চর্চা ও মাওলা ব্রাদার্স থেকে সাম্প্রদায়িকতা। নাহিদ আখতার বললেন, আবুল মকসুদ ও আকবর আলি খানের দারুণ ভক্ত তিনি। প্রথম আলোতে তাঁদের লেখা পড়তে পড়তেই তাঁদের অনুরাগী হয়েছেন। এখন প্রিয় বদরুদ্দীন উমর। আগে টুকটাক একটি–দুটি বই কিনতেন, ২০১০ সাল থেকে প্রতিবছর মেলা থেকে অন্তত ২০ থেকে ২৫টি বই কেনেন। পত্রপত্রিকায় বইয়ের রিভিউ দেখে বই কেনার তালিকা করেন। মেলা ছাড়াও সারা বছরই সেই তালিকা থেকে বই কেনেন।

নাহিদ আখতারের মতো আরও এক ক্রেতার সঙ্গে কথা হলো। তিনি অধ্যাপক লিয়াকত হোসেন। বাংলা একাডেমি থেকে কিনেছেন কবি মুহম্মদ নূরুল হুদার কাব্যলেখা মহানবী (সা.)–এর সংক্ষিপ্ত জীবনী মহানবী। বললেন, ‘বইমেলায় বেড়াতে নয়, বই কিনতেই আসি।’

প্রথমার বিক্রেতারা জানালেন, সপ্তাহের শেষ দিনে বিক্রি বেশ ভালোই হয়েছে। গতকাল জাভেদ হুসেনের উপন্যাস মির্জা গালিবের সঙ্গে দেখা, তাজউদ্দীন আহমদ তাঁকে ও তাঁর লেখা চিঠি বইগুলো ভালো বিক্রি হয়েছে। নতুন আসা তানজিনা হোসেনের যদি পাখা পাই পাখি হয়ে যাই উপন্যাসটিও ভালো বিক্রি হয়েছে।

Related articles

Recent articles

spot_img