10.4 C
New York

প্রথমবারের মতো স্পেনকে হারের স্বাদ দিলো কলম্বিয়া

Published:

প্রায় এক বছর আগে সর্বশেষ কোনো ম্যাচে হেরেছিলো সাবেক বিশ্ব চ্যাম্পিন স্পেন। গড় বছর ২৯ মার্চ স্কটল্যান্ডের কাছে ২-০ গোলে হেরেছিলো স্প্যানিশরা। এরপর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৮ ম্যাচ অপরাজিত ছিল লুইস ডি লা ফুয়েন্তের শিষ্যরা। অবশেষে ২০২৪ সালে প্রথম ম্যাচ খেলতে নেমেই পরাজয়ের স্বাদ নিতে হলো তাদের।

লন্ডন স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরেছে স্প্যানিশরা। কলম্বিয়ার হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন ড্যানিয়েল মুনোজ।

তবে কলম্বিয়ার জন্য এই জয় ঐতিহাসিক। কারণ, এই প্রথম ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে কোনো ম্যাচে জয়ের দেখা পেলো তারা। মূলতঃ ড্যানিয়েল মুনোজের অ্যাক্রোবেটিক এক কিক থেকে পাওয়া গোলেই এই অসাধ্য সাধন করলো তারা।

Spain-colombia

ম্যাচের প্রথমার্ধ ছিল ছিল খুবই ম্যাড়মেড়ে। যে কারণে দ্বিতীয়ার্ধে দুই দলের কোচই তাদের বেশ কিছু মূল খেলোয়াড়কে তুলে নেয় মাঠ থেকে। এতে লাভ হয় মূলত কলম্বিয়ারই। দলটির কোচ নেস্তর লোরেনজো এ সময় মাঠে নামান সাবেক রিয়াল মাদ্রিদ তারকা হামেশ রদ্রিগেজকে।

মূলত খেলার চিত্র পাল্টে দেন এই রদ্রিগেজ। সঙ্গে ছিলেন লিভারপুলে খেলা লুইজ দিয়াজ। ৬১ মিনিটে ড্যানিয়েল মুনোজ যে গোলটি করেন, সেটা তৈরিই করে দিয়েছিলেন হামেশ রদ্রিগেজ। এই টানা ৫ম জয় এবং টানা ১৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়লো কলম্বিয়ানরা।

হামেশ এবং দুর্দান্ত গতির লুইজ দিয়াজ একাধারে স্পেন ডিফেন্স ভাঙার কাজ করে যান। অ্যাথলেটিক বিলবাওয়ের সেন্টারব্যাক দানি ভিভিয়ান, যার অভিষেক হয়েছিলো এই ম্যাচে, তিনি চেষ্টা করে যাচ্ছিলেন কলম্বিয়ান আক্রমণের সয়লাব ঠেকাতে। কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হলেন। লুইজ দিয়াজকে থামাকে পারলেন না।

বাম উইং ধরে বিদ্যুৎ গতিতে ওঠা-নামা করছিলেন লুইজ দিয়াজ। যার ফলে বেশ কিছু দারুণ সুযোগ তৈরি করেন তিনি। কিন্তু তার সতীর্থরা সে সব সুযোগ মিস করেন। তবে শেষ পর্যন্ত ৬১তম মিনিটে গিয়ে সফল হয় কলম্বিয়ানরা।

হামেশ একটি লম্বা পাস দেন লুইস দিয়াজকে। তিনি সেটা ধরে দুর্দান্ত ড্রিবলিংয়ে ভিভিয়ানকে কাটিয়ে বামপাশে চ্যানেল তৈরি করে বল ঠেলে দেন ক্রিস্টাল প্যালেস ডিফেন্ডার মুনোজকে। যিনি দুর্দান্ত এক অ্যাক্রোবেটিক ভলিতে বল জড়িয়ে দেন স্পেনের জালে।

এরপরও ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রাখে কলম্বিয়ানরা এবং বেশ কিছু সুযোগ মিস করে ফেলে তারা। স্পেনও কিছু সুযোগ তৈরি করে; কিন্তু কোনোটাই কাজে লাগাতে পারেনি। ইউরো চ্যাম্পিয়নশিপের আগে এই হার কিছুটা হলেও চিন্তার ভাঁজ ফেলেছে কোচ লুইস ডি লা ফুয়েন্তের কপালে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img