10.2 C
New York

পুঁজিবাজারের দুর্বলতা অপসারণে একসঙ্গে কাজ করবে বিএসইসি-ডিবিএ

Published:

পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদে গতিশীল করার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রতিনিধিরা দেশের পুঁজিবাজারের বিদ্যমান দুর্বলতাগুলো অপসারণ করে যথাসম্ভব দ্রুত গতিতে এগিয়ে নেওয়ার জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়েছে।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে বুধবার (২০ মার্চ) বিএসইসির কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকের পর বিএসইসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। সভায় দেশের পুঁজিবাজারের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে আলোচনা হয়।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিন, পরিচালক সুমন দাস সভায় উপস্থিত ছিলেন।

সভায় বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের কল্যাণে বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানসমূহসহ সবার সঙ্গে সমন্বয় করে কাজ করছে বিএসইসি। দেশের পুঁজিবাজারে আরও গতিশীলতা আনতে বাজারে নতুন ভালো কোম্পানি তালিকাভুক্তকরণে জোর দিচ্ছে বিএসইসি।

তিনি বলেন, এরই মধ্যে বিএসইসি বাজারে লিস্টেড প্রোডাক্ট বাড়ানোসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে একটি কমিটি গঠন করেছে।

পুঁজিবাজারের উন্নয়নের পথে প্রতিবন্ধকতাসমূহ হ্রাস করতে কমিশন বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সঙ্গে সংযোগ বৃদ্ধিসহ সমন্বিত উদ্যোগে কাজ করবে বলে জানান তিনি।

আগামীতে সুশাসনের মাধ্যমে বিদ্যমান অবস্থার সমাধান আসবে এবং বিনিয়োগকারীদের আস্থা অর্জন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে, সভায় পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার পর পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদে গতিশীল করার জন্য বিএসইসি ও ডিবিএ’র প্রতিনিধিরা দেশের পুঁজিবাজারের বিদ্যমান দুর্বলতাগুলো অপসারণ করে যথাসম্ভব দ্রুত গতিতে এগিয়ে নেওয়ার জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হন।

এছাড়াও সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত কিছু নেতিবাচক খবর নিয়ে আলোচনা হয় এবং অনেক ক্ষেত্রেই এসব খবরগুলো বাস্তবসম্মত নয় বলে উভয়পক্ষ একমত হন। কমিশনের পক্ষ হতে সাধারণ বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানানো হয়। বাজার তার নিজস্ব গতিতে চলমান রয়েছে এবং বাজারকে স্বাভাবিক রাখতে কমিশনের পক্ষ হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করা হয়।

এছাড়াও সভার আলোচনায় ব্রোকারেজ হাউজগুলোর শীর্ষ কর্মকর্তারা পুঁজিবাজারে বিনিয়োগকে উৎসাহিত করতে এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করে দেশের শেয়ারবাজারকে জনপ্রিয় করতে বিএসইসিকে প্রয়োজনীয় পদক্ষেপ ও কার্যক্রম গ্রহণের অনুরোধ জানান।

এমএএস/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img