14.2 C
New York

পাকিস্তানি ক্রিকেটার আমির খান বাংলাদেশের হয়ে খেলতে চান

Published:

‘কেমন আছেন, ভাই?’

আমির খানের মুখে পরিষ্কার বাংলায় এ প্রশ্ন শুনে একটু চমকে যেতে হলো! একজন পাকিস্তানি ক্রিকেটারের সঙ্গে বাংলায় কথা বলার জন্য প্রস্তুত ছিলাম না। আমির অবশ্য বাংলাদেশে আছেন দুই বছর হতে চলল। টুকটাক বাংলা এত দিনে শিখে যাওয়ারই কথা। কিন্তু কোনো জড়তা ছাড়া এতটা পরিষ্কার বাংলা বলবেন, তা ভাবিনি। নিজেকে সামলে নিয়ে বললাম, ‘ভালো আছি। আপনার বাংলা তো দারুণ!’

কথাটা শুনে আমির হাসলেন। এরপর ভাঙা ভাঙা বাংলায় যা বললেন, তা শোনার পর বিষয়টা পরিষ্কারর হলো, ‘আমি বাংলা ভালো পারি না। শেখার চেষ্টা করছি।’ বাক্য দুটি আগের মতো পরিচ্ছন্ন শোনাল না। বিদেশি টান ছিল যথেষ্ট। বুঝতে পারলাম, আমির এখন পর্যন্ত ‘কেমন আছেন’টাই ভালোভাবে রপ্ত করেছেন। অন্তত যেকোনো বাংলাদেশিকে চমকে দেওয়ার জন্য তো যথেষ্ট।

আমিরের ক্রিকেট-যাত্রার গল্পটাও অনেককে অবাক করবে। লাহোরের যে পরিবারে তাঁর জন্ম, সেখানে ক্রিকেট প্রথম পছন্দ ছিল না। কিংবদন্তি স্কোয়াশ খেলোয়াড় জাহাঙ্গীর খান তাঁদের দূরসম্পর্কের আত্মীয়। পরিবারের সবার মধ্যেই স্কোয়াশের প্রতি আলাদা টান ছিল।

আমির একটু ব্যতিক্রম। তাঁর পছন্দ ছিল ক্রিকেট। স্কুল ক্রিকেট থেকেই পেশাদার ক্রিকেটার হওয়ার যাত্রা শুরু। লাহোরের মুসলিম মডেল স্কুলে আমিরের সঙ্গে একই ক্লাসে পড়তেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, ফাহিম আশরাফরা। ২৭ বছর বয়সী এই বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার স্কুল ক্রিকেটের সিঁড়ি বেয়ে জাতীয় পর্যায়ে যেতে পারেননি। কিন্তু পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে তিনি ছিলেন নিয়মিত। লাহোর ক্রিকেট অ্যাসোসিয়েশনের হয়ে খেলেছেন প্রায় ১০ বছর। খেলেছেন স্টেট ব্যাংক অব পাকিস্তানের হয়ে।

Related articles

Recent articles

spot_img