10.9 C
New York

পাঁচ বছরের চেষ্টায় গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম পেলেন ফাহাদ

Published:

অবশেষে আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানের মুখে হাসি। টানা পাঁচ বছর চেষ্টার পর গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম অর্জন করেছেন তিনি। ভিয়েতনামের হ্যানয় শহরে অনুষ্ঠিত ‘হ্যানয় গ্র্যান্ডমাস্টার্স-৩ টুর্নামেন্ট’ থেকে কাঙ্খিত নর্ম পান ফাহাদ।

শেষ রাউন্ডে স্বাগতিক ফিদেমাস্টার বান গিয়া হাউকে হারিয়ে লক্ষ্যপূরণ করেছেন ফাহাদ। এ টুর্নামেন্টে ফিলিপাইনের আন্তর্জাতিকমাস্টার কুইজন ড্যানিয়েলের সঙ্গে পয়েন্ট সমান ৭ হলেও টাইব্রেকিং পদ্ধতিতে রানার্সআপ হন তিনি।

২০১৯ সালে ঢাকায় এশিয়ান ৩.২ জোনে চ্যাম্পিয়ন হয়ে সরাসরি আন্তর্জাতিকমাস্টার খেতাব লাভ করেন ফাহাদ। এরপর থেকে তিনি গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য খেলে আসছিলেন।

আন্তর্জাতিকমাস্টার খেতাব পাওয়ার পর থেকে গত পাঁচ বছর ধরে দেশ-বিদেশে গ্র্যান্ডমাস্টার নর্ম অর্জনের লক্ষ্যে খেলে আসছিলেন ফাহাদ। অনেকবার তীরে এসে তরী ডুবেছে তার। কখনও কখনও রীতিমতো হতাশও করেছেন। তারপরও হাল ছেড়ে না দেওয়া ফাহাদ অবশেষে সাফল্যের মুখ দেখলেন।

গ্র্যান্ডমাস্টার হতে হলে তাকে আরো দু’টি নর্ম পুরণ করতে হবে। ২৫০০ রেটিংয়ের ঘরেও যেতে হবে। বর্তমানে তার রেটিং ২৪২৬। এ টুর্নামেন্ট থেকে বেড়েছে ২০। আর মাত্র ৫৪ রেটিং প্রয়োজন ফাহাদের। প্রথম নর্ম অর্জনে ষষ্ঠ গ্র্যান্ডমাস্টার হওয়ার পথে প্রথম ধাপ অতিক্রম করলেন ফাহাদ।

বর্তমানে দেশে পাঁচজন গ্র্যান্ডমাস্টার আছেন। তারা হলেন- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, আবদুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজিব।

রাজিব সর্বশেষ গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন ২০০৮ সালে। এরপর ১৬ বছর কেটে গেলেও বাংলাদেশ পায়নি ষষ্ঠ গ্র্যান্ডমাস্টার। এখন ফাহাদ বাকি দুই নর্ম কতদিনে অর্জন করে দেশের ষষ্ঠ গ্র্যান্ডমাস্টার হবেন সেটাই দেখার বিষয়।

আরআই/এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img