9.6 C
New York

নারীকে নিয়ে গালি রোধে জবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

Published:

নারীর ওপর ভাষিক আক্রমণ প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার (২২ মার্চ) বিকেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকায় এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

এসময় তারা ভিক্টোরিয়া পার্ক, লক্ষ্মীবাজার, চিত্তরঞ্জন অ্যাভিনিউসহ আশপাশের এলাকায় পথচারী, শ্রমিক ও গণপরিবহনে এসব লিফলেট বিতরণ করেন।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের আসিফ-উদ-দৌলা পিয়াল নামের এক শিক্ষার্থী বলেন, নারীকে হেয় করে সমাজে এমন প্রচলিত গালির ব্যবহার রোধে সচেতনতামূলক এসব লিফলেট তৈরি করা হয়েছে। সমাজে প্রচলিত বিভিন্ন গালির মাধ্যমে নারীকে আক্রমণের লক্ষ্যবস্তু বানানো হয়। তাই মানুষকে সচেতন করতে আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

নারীকে নিয়ে গালি রোধে জবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

এ কর্মসূচির উদ্যোক্তা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও সাংবাদকর্মী মিনহাজুল ইসলাম বলেন, আমাদের সমাজে নারীকে লক্ষ্য করে অনেক অশ্লীল ও যৌনতাপূর্ণ গালির প্রচলন রয়েছে। ঢাকা শহরে দেখা যায়, কেউ কারো ওপর ক্ষিপ্ত হলে তার মা’কে নিয়ে অশ্লীল যৌনতাপূর্ণ গালি দেয়। যা একটি সভ্য সমাজে কল্পনাও করা যায় না। আমরা মানুষকে সচেতন করতে মাঠে নেমেছি, যাতে লোকেরা অন্তত এ ধরণের গালি না দেয়। বিশেষত কারো মা’কে নিয়ে যেন অশ্লীল গালি না দেয় সেজন্য আমাদের এ উদ্যোগ।

এ কর্মসূচি পালনকালে উপস্থিত ছিলেন সাংবাদিক আবু ছালেহ আতিফ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আব্দুল কাদের নাগিব, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মো. সোহান মুন্সী ও আসাদুজ্জামান শুভ, নাজমুল হোসেনসহ অনেকে।

আরএএস/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img