7.4 C
New York

নানা রং-ছবির বই আর সিসিমপুরের আনন্দে মেতেছিল শিশুরা

Published:

একেকজনের একেক বই পছন্দ
তাসমিয়াতুন জান্নাত (৮) বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ‘অনুপম প্রকাশনী’ থেকে তার পছন্দমতো বিজ্ঞানের বই ‘গল্পে জল্পে জীববিজ্ঞান’ কিনেছে। তাসমিয়াতুন জানাল, বই পড়তে তার খুব ভালো লাগে। ‘আরো প্রকাশন’ থেকে আনাস হাসানাতকে (৭) বাবা শাজাহান সাজিদ কিনে দিলেন ‘আবিষ্কার আর আবিষ্কার’ নামের বইটি। অনুপম প্রকাশনীর সহকারী ব্যবস্থাপক বললেন, মেলা উপলক্ষে তাঁরা শিশুদের জন্য ২০টির মতো নতুন বই প্রকাশ করেছেন।

‘প্রথমা’ প্রকাশনের সামনে কথা হয় চট্টগ্রাম সরকারি মডেল কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সুব্রত কুমার ভৌমিকের সঙ্গে। তিনি স্ত্রী, আট বছর বয়সী মেয়ে ও পাঁচ বছর বয়সী যমজ সন্তানদের নিয়ে এসেছিলেন। তিনি জানালেন, গতকাল রাতে ট্রেনে চট্টগ্রামের খুলশী থেকে এসেছেন বইমেলার জন্য। আগামীকাল ফিরে যাবেন। প্রথমা থেকে বড় মেয়ে পার্বতী ভৌমিক ‘গণিতের ধাঁধা’, ‘গণিতের খেলা গণিতের কাজ’, ‘অদৃশ্য পৃথিবী’ কিনেছে। কারণ, তার গণিত ও বিজ্ঞান বেশি পছন্দ।

কুরুক্ষেত্র যুদ্ধ শুরুর সময়ে ভগবান শ্রীকৃষ্ণের বাজানো ‘পাঞ্চজন্য’ শঙ্খের নামে নাম পাঞ্চজন্য দেবনাথের (১২)। সাভার থেকে বাবার সঙ্গে আসা এই কিশোর ‘প্রথমা’য় খুঁজছিল ‘ভূতের বই’। ‘প্রথমা’ এবারের মেলায় এখন পর্যন্ত শিশু ও কিশোরদের ১৭টি নতুন বই প্রকাশ করেছে।

শিক্ষক সুব্রত ভৌমিকের ভাষ্য, শিশুদের গুরুত্ব দিয়ে আরও বেশি বই প্রকাশ করা উচিত। সেসব বইয়ের কাগজ যেন মানসম্মত হয় আর বইয়ের পাতায় রং ও ছবির ব্যবহার বেশি থাকে।

Related articles

Recent articles

spot_img