7.5 C
New York

নাটকীয় সমাপ্তির আরেক টেস্টে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের জয়

Published:

প্রথম ইনিংসে ১৯০ রানের লিড। হায়দরাবাদ টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ভারতকে এই রানে এগিয়ে থাকতে দেখে হয়তো দলটির অনেক সমর্থকই একটু নির্ভার হয়ে মনে মনে বলে উঠেছিলেন—যাক, এ ম্যাচ হারছে না রোহিত শর্মার দল! দেশের মাটিতে প্রথম ইনিংসে ১৫০ রান বা এর বেশি রানে এগিয়ে থাকা টেস্টে যে এর আগে কখনোই হারেনি ভারত, সব মিলিয়েই হেরেছে মাত্র একবার।

কিন্তু খেলাটা যখন ক্রিকেট, বিশেষ করে টেস্ট ক্রিকেট; সব সময় কি সেটি পরিসংখ্যানের আলোকে এগোবে! টেস্ট ক্রিকেট বারবার রং বদলাবে। একবার এদিকে, অরেকবার ওদিকে হেলে পড়বে—এটাই তো টেস্ট ক্রিকেট। হায়দরাবাদ টেস্টেও সেটাই দেখা গেল। ইংল্যান্ডের জয় যখন শুধুই সময়ের ব্যাপার বলে মনে হচ্ছে, ভরত–অশ্বিনের অষ্টম উইকেট জুটি বেঁকে বসল! দিনের নির্ধারিত ওভার শেষ হওয়ার আগেই এই জুটি ভাঙল, আউট হয়ে গেলেন দুজনই। আম্পায়ারদের বাড়িয়ে দেওয়া আধ ঘণ্টা সময়ও প্রায় পার করে দিচ্ছিলেন বুমরা–সিরাজ মিলে। কমিয়ে আনছিলেন জয়ের সঙ্গে দূরত্ব। কিন্তু দিনের শেষ ওভারে টম হার্টলির বলে স্টাম্পড হয়ে গেলেন সিরাজ। ভারত হেরে গেল ২৮ রানে।

এর আগে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় ওলি পোপের ১৯৬ রানে। আজ চতুর্থ দিনে অলআউট হওয়ার আগে ৪২০ রান করেছে ইংল্যান্ড। জয়ের জন্য ভারতের লক্ষ্য দাঁড়ায় ২৩১ রান। ২০২ রানে অলআউট হয়ে গেছে ভারত। অভিষেক টেস্ট খেলতে নামা বাঁহাতি স্পিনার হার্টলি ৬২ রানে নিয়েছেন ৭ উইকেট।

একই দিনে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে নাটকীয় এক টেস্ট ম্যাচে ৮ উইকেটে জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এর কয়েক ঘণ্টা পর ভারতের মাটিতে ইংল্যান্ডের জয়ে স্মরণীয় এক দিনই দেখেছে টেস্ট ক্রিকেট।

(বিস্তারিত আসছে…)

Related articles

Recent articles

spot_img