20.3 C
New York

নজরুলজয়ন্তীতে বিটিভির বিশেষ আয়োজন

Published:

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আজ (২৫ মে)। এ দিনটিকে ঘিরে দেশের বিভিন্ন গণমাধ্যম বিশেষ আয়োজন করেছেন। বরাবরের মতো এবারের নজরুলজয়ন্তীতেও বিটিভি নানান মাত্রিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

বিশেষ এ অনুষ্ঠানের মধ্যে আজ রাত ৯টায় প্রচার হবে নাটক ‘কারারুদ্ধ নজরুল’। মো. নজরুল ইসলামের রচনায় নাটকটি প্রযোজনা করেছেন সাাহরিয়ার মোহাম্মদ হাসান। নাটকটিতে অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, সমু চৌধুরী, মোমেনা চৌধুরী, সাম্যসহ আরও অনেকে।

কবিতা লেখা ও রাজদ্রোহের অভিযোগে কাজী নজরুল ইসলামকে কারাদণ্ড দেয় ব্রিটিশ সরকার। জীবনের বিভিন্ন সময়ে তিনি প্রেসিডেন্সি জেল, আলিপুর সেন্ট্রাল জেল, হুগলি ও বহরমপুরের জেলখানায় কারাভোগ করেছেন। নজরুলের কারাজীবনকাল ছিল তার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। নাটকে কবির কারাজীবনের খুঁটিনাটি ঘটনা তুলে ধরা হয়েছে।

নজরুলজয়ন্তীতে বিটিভির বিশেষ আয়োজন

এছাড়াও নজরুলজয়ন্তী উপলক্ষে প্রচার হবে আলেখ্যানুষ্ঠান ‘সৃষ্টির মহানন্দে’। নাসির উদ্দিনের প্রযোজনায় ও ড. সৌমিত্র শেখরের উপস্থাপনায় অনুষ্ঠানটিতে সংগীত পরিবেশন করেছেন সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল, ফাতেমা তুজ জোহরা, ইয়াকুব আলী খান ও ছন্দা চক্রবর্তী।

আলোচনা ও আবৃত্তি করেছেন নজরুল গবেষক মুন্সি আবু সাইফ। আরও রয়েছে শিশুদের অংশগ্রহণে নাচ, গান, কবিতা আবৃত্তি ও নাটিকার সমন্বয়ে নির্মিত শিশুতোষ অনুষ্ঠান। থাকছে ড. নাশিদ কামালের গ্রন্থনা ও উপস্থাপনায় আলোচনানুষ্ঠান ‘মোরা এক বৃন্তে দুটি কুসুম’।

আরও পড়ুন:

নজরুলজয়ন্তীতে বিটিভির বিশেষ আয়োজন

আলোচনায় অংশ নিয়েছেন গবেষক ও লেখক ড. বিশ্বজিৎ ঘোষ এবং কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লা। এল রুমা আকতারের প্রযোজনায় প্রচারিত হবে নজরুল সাহিত্য নিয়ে নৃত্যনাট্য ‘চির উন্নত মম শির’। নৃত্যনাট্যটি পরিচালনা করেছেন ওয়ার্দা রিহাব। এছাড়াও রয়েছে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত স্থানগুলোর ওপর প্রামাণ্য অনুষ্ঠান।

এমআই/এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img