20.3 C
New York

থাইরয়েডজনিত চোখের রোগে করণীয়

Published:

ডা. মো. আরমান হোসেন রনি

থাইরয়েড মানবদেহের অন্যতম এক গুরুত্বপূর্ণ অঙ্গ, যা গলার কাছাকাছি থাকে। এর থেকে একাধিক গুরুত্বপূর্ণ হরমোন নিঃসৃত হয়। থাইরয়েডে কোনো ধরনের সমস্যা হলে হরমোন নিঃসরণেও ভারসাম্য বজায় থাকে না। এই হরমোনের ঘাটতি বা আধিক্যের কারণে ব্যাপক শরীরবৃত্তীয় পরিবর্তন ঘটে।

দেশের শতকরা ৩০ ভাগ মানুষ থাইরয়েড সমস্যায় ভুগছেন। সব বয়সী ও শ্রেণির মানুষের এই রোগ হয়। তবে নারীদের বেশি হয়। এর মধ্যে প্রায় ২ শতাংশ নারী এবং প্রায় ০.২ শতাংশ পুরুষ থাইরয়েড হরমোন বৃদ্ধিজনিত সমস্যায় ভোগেন। ২০-৩০ বয়সের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

থাইরয়েড সংক্রান্ত সমস্যার সঙ্গে চোখেরও একটি সম্পর্ক রয়েছে। থাইরয়েডজনিত চোখের রোগ এমন একটি সমস্যা, যা থাইরয়েড হরমোন বেশি নিঃসরণ হলে হয়।

লক্ষণ
> চোখ ফুলে যাওয়া
> চোখ লাল হওয়া
> চোখ জ্বালাপোড়া করা
> চোখে ময়লা জমা
> চোখ ব্যথা বা চাপ অনুভব করা
> সবকিছু ডাবল দেখা
> চোখ নড়াচড়ার অসুবিধা।

আরও পড়ুন

কারণ
থাইরয়েডজনিত চোখের রোগ মূলত অটো ইমিউন থাইরয়েড অবস্থার কারণে হয়। অটো ইমিউন থাইরয়েড রোগে চোখের চারপাশের সুস্থ কোষ আক্রান্ত হয়। অস্বাভাবিক ইমিউন প্রতিক্রিয়া অশ্রু গ্রন্থিগুলোর প্রদাহ সৃষ্টি করতে পারে, যা শুষ্ক চোখের কারণ।

চিকিৎসা
থাইরয়েড রোগে আক্রান্ত ব্যক্তির নিয়মিত চোখ পরীক্ষা করা উচিত। চোখ শুষ্কতার হাত থেকে রক্ষা করতে কৃত্রিম চোখের পানি ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া বাইরের ধুলাবালি ও দূষণ থেকে চোখকে রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করুন। চোখে হঠাৎ কোনো ব্যথা বা সমস্যা তৈরি হলে সঙ্গে সঙ্গে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।

লেখক: কনসালটেন্ট, চক্ষু, দীন মোহাম্মদ আই হসপিটাল, সোবহানবাগ, ঢাকা।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img