12.4 C
New York

ঢাবি উপাচার্যের সঙ্গে ফ্রান্সের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

Published:

বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুঁই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে সাক্ষাৎ করেছেন। রোববার (৩১ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের কার্যালয়ে তারা সাক্ষাৎ করেন।

এ সময় ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, আলিয়স ফ্রঁসেজ-এর পরিচালক মি. ফ্রাঁসোয়া গ্রোজজিন এবং ঢাবি সমুদ্র বিজ্ঞান বিভাগের ভিজিটিং প্রফেসর ড. তনিয়া এস্ট্রিড ক্যাপুয়ানো উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারষ্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ফ্রান্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান শিক্ষা, গবেষণা ও সাংস্কৃতিক কার্যক্রম আরও বৃদ্ধি ও জোরদার করার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। তারা শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময়, ঢাবি আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটে ফ্রেন্স ভাষা শিক্ষা কোর্সের সম্প্রসারণ এবং ঢাবি সমুদ্রবিজ্ঞান বিভাগের সাথে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম বৃদ্ধির জন্য দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে ফলপ্রসূ আলোচনা করেন।

রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুঁই বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ফ্রান্সের বিভিন্ন ধরনের সহযোগিতামূলক কার্যক্রম চলমান রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তরুণ শিক্ষকদের বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, মেডিকেল সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন বিষয়ে ফ্রান্সের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণে স্কলারশিপ দেওয়া হবে।

তিনি বলেন, ঢাবি আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটে ফ্রেন্স ভাষা শিক্ষা কোর্সের শিক্ষার্থীদেরও ফ্রান্সে উচ্চ শিক্ষা গ্রহণে স্কলারশিপ দেওয়া হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের শিক্ষক, শিক্ষার্থী ও শিল্পীদের সাথে পারষ্পরিক সম্পর্ক উন্নয়নের জন্য আগামী অক্টোবর মাসে চারুকলা অনুষদে অনুষ্ঠেয় ওয়ার্কশপে ফ্রান্সের বিশিষ্ট শিল্পীরা অংশগ্রহণ করবেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে দীর্ঘকাল ধরে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান রয়েছে। এই সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ফ্রান্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা, গবেষণা ও সাংস্কৃতিক কার্যক্রম জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। ঢাবিতে আসা এবং এর সাথে যৌথ সহযোগিতামূলক শিক্ষা, গবেষণা ও সাংস্কৃতিক কার্যক্রম জোরদারে আগ্রহ প্রকাশ করায় উপাচার্য ফ্রান্সের রাষ্ট্রদূতকে আন্তরিক ধন্যবাদ জানান।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুঁই ঢাকাস্থ আলিয়স ফ্রঁসেজ এর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে প্রতিষ্ঠিত ‘অ্যানিমেশন ল্যাব’ পরিদর্শন করেন। এ সময় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন উপস্থিত ছিলেন।

এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img