28.6 C
New York

ঢাকা বিশ্ববিদ্যালয় ১৫ বছরে নতুন ১৫ বিভাগ, ৬০০০ শিক্ষার্থীর আবাসন

Published:

সংগীত (২০০৯), নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং (২০১০), শিক্ষা ও পরামর্শ বিভাগ (২০১১), টেলিভিশন, চলচ্চিত্র এবং ফটোগ্রাফি (২০১২), অপরাধবিদ্যা (২০১২), সমুদ্রবিদ্যা (২০১২), দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা (২০১২), নৃত্য (২০১৪), ফলিত গণিত (২০১৪), মুদ্রণ ও প্রকাশনা অধ্যয়ন (২০১৫), রোবোটিকস (২০১৫), সংস্থা, কৌশল ও নেতৃত্ব (২০১৬), আবহাওয়াবিদ্যা (২০১৬), জাপানিজ স্টাডিজ (২০১৭), তাত্ত্বিক ও কম্পিউটেশনাল কেমিস্ট্রি (২০১৭) এবং জনস্বাস্থ্য (২০২৩, চালু হয়নি এখনো)।
এই সময়ের মধ্যে ‘ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ’ নামে একটি ইনস্টিটিউট খোলা হয়েছে। তা ছাড়া অন্তত ৩০টি গবেষণাকেন্দ্রও চালু হয়েছে এই সময়ের মধ্যে।

সন্ধ্যাকালীন কোর্স পরিচালনার উদ্যোগ বৃদ্ধি পেয়েছে এই সময়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় বর্তমানে ৩৫টি বিভাগ ও ইনস্টিটিউটে সান্ধ্য কোর্স পরিচালনা করছে, যেখানে নিয়মিত শিক্ষার্থীদের বাইরেও সাত হাজারের বেশি শিক্ষার্থী বিভিন্ন কোর্সে ভর্তি হচ্ছেন। তাঁদের ক্লাস পরিচালনা করেন ৭২৫ জন শিক্ষক।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক আসিফ হোসেন খান বলেন, গত ১৫ বছরে অ্যাকাউন্ট অটোমেশন, ভর্তি ও পরীক্ষা প্রক্রিয়াকরণ, বৃত্তি, ট্রান্সক্রিপ্ট ও মার্কশিট, কর্মচারীদের জন্য বাড়তি বরাদ্দের মতো অটোমেশন প্রোগ্রামগুলোর একটি সিরিজ চালু করা হয়েছে। আরও কিছু উন্নয়নের মধ্যে রয়েছে শিক্ষার্থীদের জন্য একাধিক সুবিধাসহ স্মার্ট কার্ড প্রদান, সাড়ে পাঁচ হাজার শিক্ষার্থীকে ই-মেইল প্রদান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপস ডেভেলপ করা এবং যেকোনো সময় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমে কোনো বাধা এড়াতে ‘ডিইউবিডিএলএমএস’ শিরোনামের ‘লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার তৈরি করা।

Related articles

Recent articles

spot_img