20.8 C
New York

ঢাকায় ৩৫০ সিসির বাইক ৩০ কিমি গতিতে চালানো কঠিন

Published:

রাজধানী ঢাকায় ৩৫০ সিসির মোটরসাইকেল ৩০ কিলোমিটার গতিতে চালানো কঠিন। এটি মহাসড়কে চালানো যেতে পারে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

মঙ্গলবার (১৪ মে) রাজধানীর তেজগাঁওয়ে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘ট্রাফিক সেফটি অ্যাওয়ারনেস প্রোগ্রাম ও রোড সেফটি স্লোগান প্রতিযোগিতা’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে ডিএমপি কমিশনারকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন অতিথিরা।

এরমধ্যে আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক ডিএমপি কমিশনারের কাছে জানতে চান, ৩৫০ সিসি মোটরসাইকেল পার্মিড হচ্ছে, অন্যদিকে সড়কে চলাচলে গতি সীমা নির্ধারণ করা হচ্ছে ৩০ কিলোমিটার। তবে সড়কে চলতে গিয়ে এই গতিতে গাড়ি খেই হারিয়ে ফেলবে। এটা কি সাংঘর্ষিক নয়?

উত্তরে ডিএমপি কমিশনার বলেন, দুটি কথাই সঠিক। গতি সীমার কথা বলেছে সেটিও ঠিক, আবার সিসির বিষয়ও ঠিক। আইনটি করেছে বিআরটিএ। আর মোটরসাইকেলের বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয়ের। রাজধানীতে এমন সিসি মোটরসাইকেল ৩০ কিলোমিটার গতি সীসার মধ্যে চালানো কঠিন। আমি মনে করি একটি বিষয় হয়তো বাণিজ্য মন্ত্রণালয় নির্দেশনা করেছে, সেটি দেখতে চাই হাইওয়েতে। কারণ এই নির্দেশনা মতে রাজধানীতে চালানো কঠিন।

ট্রাফিক ব্যবস্থাপনায় রোবটিক সিস্টেম চালু করা যায় কি না- অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিএমপির ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়টি নিয়ে চিন্তা করা হয়েছে। একটি পরিকল্পনাপত্র পুলিশ সদরদপ্তরে রয়েছে। মন্ত্রণালয় থেকেও চিন্তা চলছে। রাজধানীতে যদি এটি করতে পারি তবে এআই বেজ সিসি ক্যামেরার ওপর ভিত্তি করে ট্রাফিক ব্যবস্থাপনা পরিচালনা করতে সক্ষম হবো।

টিটি/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img