10.1 C
New York

ঢাকায় হচ্ছে বহুতল ট্রাক টার্মিনাল

Published:

বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির হিসাব অনুযায়ী, রাজধানীতে দিনে ছয় হাজারের মতো ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল করে। তেজগাঁওয়ে রেলওয়ের জায়গায় অবৈধভাবে গড়ে উঠেছে এসব পরিবহনের টার্মিনাল। জায়গা সংকুলান না হওয়ায় আশপাশের সড়কেও রাখা হচ্ছে ট্রাক-কাভার্ড ভ্যান।

২০১৫ সালের ডিসেম্বরে ডিএনসিসির তৎকালীন মেয়র আনিসুল হকের উদ্যোগে তেজগাঁও রেলগেট-সাতরাস্তা সড়ক ট্রাক-কাভার্ড ভ্যানের দখলমুক্ত করা হয়েছিল। পরে সড়কটির নামকরণ করা হয় প্রয়াত মেয়রের নামে। কিন্তু সড়কটি আবার ট্রাক ও কাভার্ড ভ্যানের দখলে চলে গেছে। এরপর ডিএনসিসি কর্তৃপক্ষ একাধিকবার অভিযান চালালেও সড়কটি দখলমুক্ত করতে পারেনি।

গত ২২ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম এ সড়কে উচ্ছেদ অভিযান চালান। তখন তিনি বলেন, ‘আমরা এখানে এলে রাস্তা খালি হয়ে যায়। ফিরে গেলে আগের মতোই দখল হয়ে যায়। ট্রাকমালিক ও চালকেরা আমাদের আর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে টম অ্যান্ড জেরি খেলা খেলছেন।’

এই ‘টম অ্যান্ড জেরি খেলা’ বন্ধ করতেই বহুতল টার্মিনাল নির্মাণের উদ্যোগ। মেয়র আতিকুল প্রথম আলোকে বলেন, ‘আশা করা যায়, এবার সমস্যার স্থায়ী সমাধান হবে। নকশা প্রণয়ন, প্রকল্প অনুমোদন সবকিছু শেষে আগামী জুলাইয়ের মধ্যে কাজ শুরু হবে।’

টার্মিনালটি ১০ তলার হতে পারে জানিয়ে ডিএনসিসির কর্মকর্তারা বলছেন, ট্রাক-কাভার্ড ভ্যান রাখার পাশাপাশি এতে চালক-শ্রমিকদের বিশ্রামের ব্যবস্থা থাকবে। সর্বোচ্চসংখ্যক গাড়ি রাখতে ভূগর্ভস্থ অংশও ব্যবহার করা হবে।

এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পরিবহনমালিক ও শ্রমিকেরা। বাংলাদেশ আন্তজেলা ট্রাকচালক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আহমদ আলী প্রথম আলোকে বলেন, টার্মিনাল না থাকায় চালক ও শ্রমিকদের কষ্ট বেশি হয়। এটি নির্মিত হলে দীর্ঘদিনের কষ্ট লাঘব হবে।

Related articles

Recent articles

spot_img