10.2 C
New York

ডোনাল্ড ট্রাম্প কত সম্পদের মালিক? তাঁর মালিকানায় কী কী রয়েছে

Published:

সম্পত্তি

হোটেল, অফিস ভবন, আবাসিক ভবন, গলফ কোর্স ও জমির মালিক ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের জুনে তাঁর আর্থিক বিবরণীতে তিনি দামি যেসব সম্পত্তির কথা উল্লেখ করেছিলেন, তার মধ্যে ছিল নিউইয়র্কের ৪০ ওয়াল স্ট্রিটে অবস্থিত একটি অফিস ভবন, ম্যানহাটানে অবস্থিত ট্রাম্প টাওয়ার ও ফ্লোরিডার পাম বিচের অবকাশযাপন কেন্দ্র মার-এ-লাগো।

ওই বিবরণীতে বলা হয়েছিল, ট্রাম্পের সম্পত্তির মূল্য ওই সময়ে ছিল ৪৩০ কোটি ডলার। আর তাঁর ঋণ ও অন্যান্য দায়ের আর্থিক মূল্য ছিল ৪৩ কোটি ৯২ লাখ ডলার। বলা হয়, তিনি মোট ৪৫০ কোটি ডলারের মালিক।

সম্পত্তির মধ্যে গলফ ক্লাব ও অন্যান্য ক্লাব অবকাঠামোর দাম দেখানো হয় ১৭৬ কোটি ডলার, নিউইয়র্কের ট্রাম্প টাওয়ার ও ট্রাম্প প্লাজা ৫২ কোটি ৪৭ লাখ ডলার এবং আরও দুটি ভবনের আংশিক মালিকানা বাবদ তাঁর হিস্যা ৬৪ কোটি ৫৬ লাখ ডলার।

তবে নিউইয়র্কের মামলায় আদালত বলেছে যে ডোনাল্ড ট্রাম্প অনেক বছর যাবৎ তাঁর সম্পত্তির মূল্য বাড়িয়ে দেখিয়েছেন। এর মধ্যে ২০১৫ সালে তিনি ৪০ ওয়াল স্ট্রিটের সম্পত্তির মূল্য ১২ কোটি ডলার বেশি দেখিয়েছেন, আর ২০১৪ সালে নিউইয়র্ক রাজ্যের সেভেন স্প্রিং সম্পত্তির দাম বেশি দেখিয়েছেন ১৪ কোটি ৭০ লাখ ডলার।

মার-এ-লাগো অবকাশযাপন কেন্দ্রের জন্য ট্রাম্প যে মূল্য দেখিয়েছেন, বিচারক তাঁকে ‘প্রতারণামূলক’ হিসেবে বর্ণনা করেছেন। বিচারক লিখেছেন, এ ক্ষেত্রে বাজারমূল্যের তুলনায় ১০০ কোটি ডলার বা তার চেয়েও বেশি দাম দেখানো হয়েছে।

Related articles

Recent articles

spot_img