19.1 C
New York

ট্রাম্প ও বাইডেন, যেখানে দুজনের দারুণ মিল

Published:

বাইডেন প্রশাসন তাদের পররাষ্ট্রনীতির ক্ষেত্রে এমন কিছু উদ্যোগ অব্যাহত রেখেছে, যার উৎপত্তি ট্রাম্পের সময়ে।

চীনের বিরুদ্ধে নেওয়া ট্রাম্পের অর্থনৈতিক, প্রযুক্তিগত ও রাজনৈতিক যুদ্ধ বাইডেন এসে দ্বিগুণ তীব্র করেছেন। বাণিজ্যের ক্ষেত্রে ট্রাম্পের নেওয়া সংরক্ষণবাদের পালে বাতাস দিয়েছেন, যা বিশ্ব বাণিজ্য সংস্থাকে স্থবির করে দিয়েছে।

ট্রাম্প প্রশাসনের নেওয়া ‘আব্রাহাম অ্যাকর্ডস’ বাস্তবায়নে উদ্যোগী হয়েছেন বাইডেন। এই চুক্তির মূলকথা হলো, ফিলিস্তিন সংকটের সমাধান না করে ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করা। ধারণা করা হয় যে সৌদি আরব এই শর্ত বিবেচনা করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেওয়ায়, হামাস ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামলা চালায়।

বাইডেন ও ট্রাম্প—দুজনেই একই দৃষ্টিভঙ্গি ধারণ করেন। সেটি হলো বিশ্বে আমেরিকানদের চিরস্থায়ী আধিপত্য প্রতিষ্ঠা। তাঁদের মধ্যে পার্থক্য কেবল এক জায়গায়। সেটি হলো, কীভাবে এর অর্জন হবে।

ট্রাম্প বিশ্বাস করেন, যুক্তরাষ্ট্র তার অর্থনৈতিক ও সামরিক শক্তি ব্যবহার করে জবরদস্তি বলে বিশ্বকে আমেরিকান ইচ্ছা মানতে বাধ্য করবে। ট্রাম্প নিজেকে একজন ‘যুদ্ধবিরোধী’ বলে উপস্থাপন করতে চান। কিন্তু হুমকি-ধমকি ও সহিংসতার প্রতি ট্রাম্পের যে ঝোঁক, সেটি আমেরিকান চরিত্রের প্রতিফলন।

বাইডেন এ ক্ষেত্রে আরও কূটনৈতিক কৌশল অনুসরণ করে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রণের চেষ্টা করেন। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের স্বার্থ আছে এমন দেশগুলোকে বুঝিয়ে-শুনিয়ে আমেরিকান আধিপত্য গ্রহণ করার চেষ্টা করে চলেছেন। যাই হোক, বাইডেনও অর্থনৈতিক ও সামরিক জবরদস্তির ধারা অনুসরণ করেন।  

যুক্তরাষ্ট্রের মিত্ররা নিজেদের নিজেরা বুঝ দেন এই বলে যে, বাইডেনের সময়কালটা তাদের জন্য স্বাভাবিক সময়ে ফেরার কাল। কিন্তু মিত্র দেশগুলো এখনো আমেরিকানদের বৈশ্বিক সহিংসতা সমর্থন দিয়ে চলেছে। তারা ইচ্ছাকৃতভাবে আমেরিকার রাজনৈতিক ক্ষয়কে উপেক্ষা করে চলেছে।

যুক্তরাষ্ট্রের অকেজো রাজনীতির উপসর্গ ট্রাম্প, ফলাফল নয়। নভেম্বরের নির্বাচনে ট্রাম্প যদি হেরেও যান, তারপরও রিপাবলিকানরা ফ্যাসিবাদের দিকে ঝুঁকতেই থাকবে। আমেরিকান রাজনীতি বিষাক্তই থেকে যাবে।

  • শাওন নারাইন, কানাডার সেন্ট থমাস ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনৈতিক বিজ্ঞানের অধ্যাপক
    এশিয়া টাইমস থেকে নেওয়া, ইংরেজি থেকে অনূদিত

Related articles

Recent articles

spot_img