16.9 C
New York

ট্রাইব্যুনালে এখন ৩০ মামলা বিচারাধীন

Published:

২০১২ সালের ২২ মার্চ আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হয়, যা ট্রাইব্যুনাল-২ নামে পরিচিতি পায়। এরপর ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর দুই ট্রাইব্যুনালকে একীভূত করে একটি ট্রাইব্যুনাল করা হয়। এখন এই ট্রাইব্যুনালে (আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১) মানবতাবিরোধী অপরাধের বিচার কার্যক্রম চলছে।

এখন পর্যন্ত ট্রাইব্যুনাল-১ থেকে ৪৪টি এবং ট্রাইব্যুনাল-২ থেকে ১১টি মামলার রায় এসেছে। ট্রাইব্যুনালের প্রসিকিউটর তাপস কান্তি বল গতকাল রোববার বিকেলে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, গত ১৪ বছরে ৫৫টি মামলার রায় দিয়েছেন ট্রাইব্যুনাল। এসব মামলায় দণ্ডিত আসামির সংখ্যা ১৪৯। বর্তমানে প্রাক্‌–বিচার, বিচার ও যুক্তিতর্ক উপস্থাপন পর্যায়ে ট্রাইব্যুনালে ৩০টি মামলা বিচারাধীন।

রাষ্ট্রপক্ষের তথ্য অনুযায়ী, দণ্ডিত ১৪৯ আসামির মধ্যে ১০৬ জন মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি। তাঁদের মধ্যে ৫০ জন এখনো পলাতক।

ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার তথ্য অনুসারে, এ পর্যন্ত তদন্ত সংস্থায় অভিযোগ এসেছে ৮৩৩টি, যার মধ্যে ৮৯টি অভিযোগের তদন্ত শেষ হয়েছে।

তদন্ত সংস্থার সমন্বয়ক এম সানাউল হক প্রথম আলোকে বলেন, মানবতাবিরোধী অপরাধের বিচারের ক্ষেত্রে ট্রাইব্যুনাল আন্তর্জাতিকভাবেও অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তবে চূড়ান্ত বিচারে দণ্ডিতদের আপিলের নিষ্পত্তি না হওয়া এবং দেশে-বিদেশে পলাতক আসামিদের ধরতে না পারায় ভুক্তভোগীদের মধ্যে একধরনের হতাশাও রয়েছে।

Related articles

Recent articles

spot_img