15.4 C
New York

টিকটককে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি ঘোষণা তাইওয়ানে

Published:

জনপ্রিয় চীনা অ্যাপ টিকটককে জাতীয় নিরাপত্তার জন্য ‘বড় ধরনের হুমকি’ হিসেবে ঘোষণা করেছে তাইওয়ান। দ্বীপটির ডিজিটাল সম্পর্ক বিষয়ক মন্ত্রী অড্রে টাং এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেছেন, বিদেশি পক্ষগুলোর সঙ্গে টিকটকের সম্পর্ক যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। যুক্তরাষ্ট্রও চীনা অ্যাপটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করে।

সম্প্রতি এক আইনি শুনানিতে টাং বলেছেন, তাইওয়ান টিকটককে একটি বিপজ্জনক পণ্য হিসেবে শ্রেণিভুক্ত করেছে।

কারণ হিসেবে তিনি জানান, বিদেশি পক্ষের নিয়ন্ত্রণাধীন সংবেদনশীল যে কোনো পণ্যই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাইওয়ানের তথ্য এবং যোগাযোগ নিরাপত্তার জন্য হুমকি।

যুক্তরাষ্ট্র অনেকদিন ধরেই একই কথা বলে আসছে। দেশটির হাউজ অব রিপ্রেজেন্টেটিভস সম্প্রতি টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্সকে লক্ষ্য করে একটি বিল পাস করেছে। এই বিলের মাধ্যমে বাইটড্যান্সকে টিকটকের মালিকানা ছেড়ে দেওয়ার জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। অন্যথায় যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হবে অ্যাপটি।

যুক্তরাষ্ট্রের সেই বিলেরই অনুকরণ বলে মনে করা হচ্ছে তাইওয়ানের পদক্ষেপকে। টাং জানিয়েছেন, তাইওয়ানের ডিজিটাল সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয় সাইবার নিরাপত্তা ব্যবস্থাপনা আইনে একটি সংশোধনের প্রস্তাব করেছে। এই সংশোধনী বহিরাগত হস্তক্ষেপ থেকে নিজস্ব ডিজিটাল অবকাঠামো রক্ষায় তাইওয়ানের প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে বলে উল্লেখ করা হয়েছে।

তাইওয়ানে এখনই বিভিন্ন সরকারি সংস্থা এবং তাদের প্রাঙ্গণে টিকটক ব্যবহার নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞা সেখানকার স্কুল, বেসরকারি সংস্থা এবং উন্মুক্ত স্থানগুলোতেও প্রসারিত করার ইঙ্গিত দিয়েছেন দ্বীপটির ডিজিটাল বিষয়ক মন্ত্রী।

সূত্র: সিএনএ, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img