1.1 C
New York

জীববিজ্ঞান প্রশ্নের উত্তরে চিত্র গুরুত্বপূর্ণ, প্রশ্নের কাঠামো দেখে নাও

Published:

জীববিজ্ঞান বিষয়ে বহুনির্বাচনি অংশে ২৫ নম্বর, সৃজনশীল অংশে ৫০, ব্যবহারিক অংশে ২৫ নম্বরসহ মোট ১০০ নম্বরে পরীক্ষা হবে।

বহুনির্বাচনি অংশ

বহুনির্বাচনি অংশে প্রতিটি অধ্যায় থেকে কমপক্ষে একটি করে প্রশ্ন থাকে। সুতরাং বহুনির্বাচনি অংশে ভালো নম্বরের জন্য পুরো বইয়ের সব অধ্যায়ের বিষয়বস্তুর সংজ্ঞা, বৈশিষ্ট্য, উদাহরণ ও চিত্রের বিভিন্ন অংশ ভালোভাবে পড়তে হবে।

সৃজনশীল অংশ

সৃজনশীল অংশে ৮টি প্রশ্ন থেকে ৫টির উত্তর দিতে হবে এবং সময় বরাদ্দ থাকবে ২ ঘণ্টা ৩৫ মিনিট। সৃজনশীল অংশে ভালো নম্বরের জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে জীবনপাঠ; জীবকোষ ও টিস্যু; জীবনীশক্তি; খাদ্য, পুষ্টি ও পরিপাক; জীবে পরিবহন; রেচন প্রক্রিয়া; জীবের প্রজনন; জীবের বংশগতি ও বিবর্তন অধ্যায় যত্নসহকারে পড়তে হবে।

সৃজনশীল অংশে ক নম্বর প্রশ্নটি জ্ঞানমূলক। এখানে পাঠ্যপুস্তকে উল্লেখিত কোনো সংজ্ঞা জানতে চাওয়া হয়।

উদাহরণস্বরূপ প্রশ্ন করা হলো, ক্লোরোসিস কাকে বলে? সংজ্ঞাটি সঠিকভাবে লিখতে পারলে শিক্ষার্থী বরাদ্দকৃত পূর্ণ ১ নম্বর পাবে।

খ. নম্বর প্রশ্নটি অনুধাবনমূলক। এখানে পাঠ্যপুস্তকের জ্ঞানের আলোকে কোনো বিষয়কে ব্যাখ্যা করতে হয়; যেমন প্রশ্ন করা হলো, পিটুইটারিকে কেন অন্তঃক্ষরা গ্রন্থি বলা হয়? উত্তর প্রদানের ক্ষেত্রে অন্তঃক্ষরা গ্রন্থির সংজ্ঞার আলোকে পিটুইটারিকে ব্যাখ্যা করতে পারলেই বরাদ্দকৃত পূর্ণ ২ নম্বর পাবে।

গ. নম্বর প্রশ্নটি প্রয়োগমূলক। ধরা যাক, উদ্দীপকের চারটি চিত্রের মধ্যে অগ্ন্যাশয়কে P দ্বারা চিহ্নিত করা হলো। প্রশ্ন করা হলো, P চিহ্নিত অঙ্গটির গঠন বর্ণনা করো। উত্তর প্রদানের ক্ষেত্রে P চিহ্নিত অংশটি চিনতে পারলে ১ নম্বর পাবে। অঙ্গটির অবস্থান চিহ্নিত করলে বা অঙ্গটি সম্পর্কে কোনো সঠিক ধারণা দিতে পারলে ২ নম্বর এবং অঙ্গটি চিনে অবস্থান উল্লেখ করে এর গঠন বর্ণনা করতে পারলেই বরাদ্দকৃত পূর্ণ ৩ নম্বর পাবে।

ঘ. নম্বর প্রশ্নটি উচ্চতর দক্ষতাভিত্তিক। ধরা যাক, উদ্দীপকের চারটি চিত্রের মধ্যে ডিম, রুটি ও ঘি—এ তিনটি খাদ্যকে Q, R ও S দ্বারা চিহ্নিত করা হলো।

প্রশ্ন হলো Q, R, S তিনটি খাদ্যের পরিপাকে কোনটিতে সবচেয়ে কম এনজাইম প্রয়োজন? পরিপাকপদ্ধতি বর্ণনাপূর্বক মতামত দাও।

উত্তর প্রদানের ক্ষেত্রে কোনটি কোন ধরনের খাদ্য, তা লিখতে পারলে ১ নম্বর পাবে। কোন খাদ্যের পরিপাক পরিপাক নালির কোন অঞ্চলে হয়, তা লিখলে ২ নম্বর পাবে। খাদ্য তিনটির ধরন, পরিপাক কোন অংশে সম্পন্ন হয়, খাদ্য তিনটির পরিপাকপদ্ধতি লিখতে পারলে ৩ নম্বর পাবে। খাদ্য তিনটির ধরন, পরিপাক কোন অংশে সম্পন্ন হয়, তিনটি খাদ্যের পরিপাকপদ্ধতি উল্লেখ করে কোন খাদ্যে সবচেয়ে কম এনজাইম প্রয়োজন, সে সম্পর্কে সুচিন্তিত মতামত প্রদান করতে পারলেই বরাদ্দকৃত পূর্ণ ৪ নম্বর পাবে।

সঠিকভাবে চিত্র আঁকা

প্রশ্নের উত্তরের সঙ্গে সম্পকি৴ত চিত্র সঠিকভাবে আঁকা গুরুত্বপূর্ণ। পরীক্ষার হলে চিত্র অাঁকার ব্যাপারটি সহজ ও দ্রুত করতে হলে এখন থেকে নিয়মিত চিত্র আঁকার অভ্যাস করতে হবে। প্রশ্নের উত্তর যেন নির্ধারিত সময়ে শেষ করতে পারো, সে জন্য সময়কে ভাগ করে নেবে। প্রশ্নের উত্তর প্রাসঙ্গিক হতে হবে।

মোহাম্মদ আক্তার উজ জামান, প্রভাষক, রূপনগর সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

Related articles

Recent articles

spot_img