9.5 C
New York

জাবির বহিষ্কৃত দুই শিক্ষার্থীকে পরীক্ষায় বসাতে নির্দেশ

Published:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী অমর্ত্য রায় ও ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর বহিষ্কারাদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (২১ মার্চ) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আতাবুল্লাহর বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মো. মুস্তাফিজুর রহমান খান, সঙ্গে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মাহমুদ ও আইনুন নাহার সিদ্দিকা। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ। আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী কুমার দেবুল দে।

অমর্ত্য রায় ছাত্র ইউনিয়নের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি, আর সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী। তারা বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনের দেওয়ালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি মুছে ধর্ষণবিরোধী চিত্র আঁকেন। এ ঘটনায় ২০ ফেব্রুয়ারি তাদের এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন তারা।

আপাতত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিলেও তাদের বহিষ্কারাদেশ স্থগিতের বিষয়ে কোনো আদেশ দেননি আদালত। এ বিষয়ে ২২ এপ্রিল পরবর্তী আদেশ হওয়ার কথা রয়েছে।

এফএইচ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img