10.2 C
New York

জাঁকজমক আয়োজনে বিশ্ব অপ্টোমেট্রি দিবস পালন

Published:

বিশ্ব অপ্টোমেট্রি দিবস-২০২৪ পালিত হয়েছে। শনিবার (২৩ মার্চ) রাজধানীর একটি হোটেলে নানা আয়োজনে দিবসটি পালন করা হয়। এতে সারাদেশ থেকে দুই শতাধিক অপ্টোমেট্রিস্ট অংশগ্রহণ করেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব অপ্টোমেট্রিস্ট (বিএও) আয়োজন করে অনুষ্ঠানটি। এবার দিবসটির স্লোগান ‘বিশ্বব্যাপী চোখের যত্নে অপ্টোমেট্রি প্রতিশ্রুতি অগ্রসর করা’।

বর্ণাঢ্য এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির (ওএসবি) ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডা. আনিসুর রহমান, সিনা ভিশনের হেড শেখ আহসানুল ওবায়দি।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন সংগঠনের সভাপতি মুহাম্মদ সালাউদ্দিন সুমন, সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক মো. রাজিকুল হাসান।

এসময় অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, অপ্টোমেট্রিস্ট বিষয়টা আমাদের দেশের জন্য নতুন, তবে চক্ষু চিকিৎসা সেবায় চক্ষু বিশেষজ্ঞদের পাশাপাশি দেশে দৃষ্টি সংক্রান্ত বিষয়ে অপ্টোমেট্রিস্টদের প্রয়োজনীয়তা রয়েছে। উন্নত বিশ্বের প্রায় প্রতিটি দেশেই অপ্টোমেট্রিস্টদের খুবই গুরুত্বের সঙ্গে দেখা হয়। প্রতিটি হাসপাতালেই চক্ষু বিশেষজ্ঞদের পাশাপাশি অপ্টোমেট্রিস্টরা কাজ করেন। এতে করে চক্ষু সেবা অনেকটাই সহজ ও মানসম্মত হয়।

তিনি বলেন, বাংলাদেশে স্বাস্থ্য খাতে দুটি জায়গায় বেশি অগ্রগতি হয়েছে- একটি কার্ডিওলজি অপরটি চক্ষু সেবা। বর্তমান সময়ে স্বাস্থ্য সেবার মান অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি অগ্রসর। তাই আমাদের প্রত্যাশা হলো দেশের স্বাস্থ্য সেবাকে আরও গতিশীল করতে অপ্টোমেট্রিস্টরাও আগামী দিনে ভূমিকা পালন করবেন।

এসময় ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ থেকে এখন আমরা স্মার্ট বাংলাদেশের দিকে যাচ্ছি। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের এ যাত্রায় দৃষ্টি চিকিৎসা সেবায় অপ্টোমেট্রিস্টদের ভূমিকা রাখতে হবে।

সংগঠনের সভাপতি সালাউদ্দিন সুমন বলেন, অপ্টোমেট্রিস্টরা দৃষ্টিগত ত্রুটি, লো-ভিশন, ভিশন থেরাপি, কন্টাক্ট লেন্স, মায়োপিয়া কন্ট্রোল নিয়ে কাজ করে থাকেন।

এসময় সাধারণ সম্পাদক মো. রাজিকুল হাসান বলেন, সরকারের পৃষ্ঠপোষকতা পেলে অপ্টোমেট্রিস্টরা চক্ষু সেবায় বৃহত্তর পরিসরে কার্যকর ভূমিকা রাখবেন।

এছাড়া অনুষ্ঠানে অতিথিদের নিয়ে ফাস্ট ইন্টারন্যাশনাল অপ্টোমেট্রি কনফারেন্সের (২০২৫) লোগোর মোড়ক উন্মোচন করা হয়।

জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img