23.4 C
New York

চীনের লাগাম টানতে বাইডেন কি ব্যর্থ হচ্ছেন

Published:

কিন্তু চীনের বিরুদ্ধে দাঁড়ানোর বিষয়ে যুক্তরাষ্ট্রের অস্বীকৃতি এ অঞ্চলে সংঘর্ষের আশঙ্কাকে বাড়িয়ে দিতে পারে এবং সেই সংঘাত অধিকতর ধ্বংসাত্মক হয়ে দাঁড়াতে পারে। ইতিমধ্যে চীনকে দক্ষিণ চীন সাগরে শক্তিশালী অবস্থান অর্জনের সুযোগ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এখানে চীনের এখন যে অর্জন, তা এক দশক আগেও পেতে চাইলে চীনের সর্বাত্মক যুদ্ধে না জড়িয়ে উপায় থাকত না।

দক্ষিণ চীন সাগরে চীনের সাম্প্রতিক উসকানি এই ইঙ্গিত দিচ্ছে যে সংঘাতের ক্রমবর্ধমান ঝুঁকি থাকার পরও সি চিন পিং তাঁর সম্প্রসারণবাদ এগিয়ে নিতে আগের চেয়ে অনেক বেশি আগ্রাসী হয়ে উঠেছেন। অন্যদিকে চীনের আগ্রাসী সম্প্রসারণবাদের লাগাম টেনে ধরতে যুক্তরাষ্ট্রের ব্যর্থতা ইতিমধ্যেই ওয়াশিংটনের নিজের মর্যাদা, নিরাপত্তা ও বাণিজ্য স্বার্থকে ক্ষুণ্ন করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জোর দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র ‘চীনের সঙ্গে প্রতিযোগিতা চায়, সংঘাত চায় না’। কিন্তু চীন দক্ষিণ চীন সাগরে তার কৌশলগত আধিপত্য প্রতিষ্ঠা করতে চায় এবং তার জন্য তারা সংঘর্ষের ঝুঁকি নিতেও রাজি আছে।

দেখা যাচ্ছে, দক্ষিণ চীন সাগর এখন মার্কিন সংকল্পের একটি পরীক্ষাস্থল হয়ে উঠেছে। আর এই পরীক্ষায় বাইডেন ইতিমধ্যে ব্যর্থ হয়েছেন বলে মনে হচ্ছে।

ব্রহ্ম চেলানি দিল্লিভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি রিসার্চের স্ট্র্যাটেজিক স্টাডিজের ইমেরিটাস অধ্যাপক

স্বত্ব: প্রজেক্ট সিন্ডিকেট, অনুবাদ: সারফুদ্দিন আহমেদ

Related articles

Recent articles

spot_img