9.1 C
New York

গাজায় প্রবেশের অপেক্ষায় ৭ হাজার ত্রাণবাহী ট্রাক

Published:

গাজায় ত্রাণ সরবরাহের জন্য উত্তর সিনাইয়ে অন্তত সাত হাজার ট্রাক অপেক্ষা করছে। শনিবার (২৩ মার্চ) উত্তর সিনিয়াইয়ের গভর্নর মোহামেদ শৌশা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছিলেন, ইসরায়েলের পরিদর্শন প্রক্রিয়ার কারণে ত্রাণবাহী ট্রাকগুলো আটকে ছিল। এদিকে গাজার সীমান্তবর্তী মিশরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস। সেখানে তার সঙ্গে থাকবেন শৌশা।

আরও পড়ুন>

গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, গত ৭ অক্টোরের পর এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় অন্তত ১৩৬ সাংবাদিক নিহত হয়েছেন।

সম্প্রতি গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব যেন আরও ভয়াবহ হয়ে উঠেছে। এরই মধ্যে সেখানে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সৈন্যরা, যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়া ও চীনের ভেটোর কারণে প্রস্তাবটি পাস হয়নি।

গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হামলায় ৩২ হাজার ৭০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭৪ হাজার ২৯৮ জন।

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবের পক্ষে ১১ দেশ এবং বিপক্ষে তিন দেশ ভোট দিয়েছে। আর ভোট দেওয়া থেকে বিরত থেকেছে একটি সদস্য দেশ।

ওয়াশিংটনের দ্বিমুখী নীতি ইসরায়েলের ওপর কোনো চাপ তৈরি করছে না বলে অভিযোগ করেছে মস্কো। জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, এই খসড়াটি অত্যন্ত রাজনীতিকরণ করা হয়েছে ও এতে রাফায় সামরিক অভিযান চালানোর জন্য কার্যকর সবুজ সংকেত রয়েছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img