8.3 C
New York

গাজায় আরও দুই হাসপাতাল ঘিরে ইসরায়েলের হামলা

Published:

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গাজা সিটির আল-শিফা হাসপাতাল থেকে বেশ কয়েকজন রোগী ও চিকিৎসাকর্মীকে ধরে নিয়ে গেছেন ইসরায়েলি সেনারা। গাজায় যুদ্ধের পরিস্থিতিতেও এ হাসপাতালে সীমিতভাবে চিকিৎসা কার্যক্রম চলছিল।

খান ইউনিসের বাসিন্দারা বলছেন, ইসরায়েলি ট্যাংক আল–নাসর হাসপাতালের দিকে গেছে। এ সময় বোমাবর্ষণ ও ব্যাপক গোলাগুলি করেছেন ইসরায়েলি সেনারা।

এদিকে মিসর সীমান্তের কাছে গাজার সর্বদক্ষিণের শহর রাফায় ১৫ লাখের বেশি আশ্রয়হীন মানুষ অবস্থান করছে। সেখানেও হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গতকাল সেখানে বোমা হামলায় একটি ভবনের সাতজন নিহত হয়েছেন। এ নিয়ে গাজায় গত ২৪ ঘণ্টায় ৮৪ জন নিহত হয়েছেন। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ৩২ হাজার ২২৬ ছাড়িয়েছে। এ ছাড়া আহত হয়েছেন ৭৪ হাজার ৫১৮ জনের বেশি।

৭ অক্টোবর হামাসের সদস্যরা ইসরায়েলে হামলা চালালে ১ হাজার ২০০ জন নিহত হন। এ ছাড়া হামাস ২৫৩ জনকে জিম্মি করে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সমর্থনে কাতার ও মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের যুদ্ধবিরতি চুক্তি ব্যর্থ হয়েছে। এতে জিম্মি মুক্তি বা গাজায় বেসামরিক লোকজনের জন্য ত্রাণসহায়তা পৌঁছানোর মতো বিষয়গুলো আটকে গেছে। হামাসের দাবি, যেকোনো শান্তিচুক্তিতে ইসরায়েলকে যুদ্ধ বন্ধ ও গাজা থেকে সৈন্য সরানোর প্রতিশ্রুতি থাকতে হবে। কিন্তু ইসরায়েল তা প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, হামাসকে নিশ্চিহ্ন না করা পর্যন্ত তারা লড়াই চালিয়ে যাবে। তারা বৈশ্বিক কোনো চাপে মাথা নত করবে না।

Related articles

Recent articles

spot_img