9.5 C
New York

কোন স্বল্পমেয়াদি কোর্স, ডিপ্লোমা বা প্রশিক্ষণে অংশ নিলে চাকরি পাওয়া সহজ হবে

Published:

বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন কিছু সনদ অর্জন করে রাখতে পারেন। একাডেমিক পড়াশোনার পাশাপাশি এ ধরনের স্বল্পমেয়াদি কোর্স, সার্টিফিকেট কোর্স, ডিপ্লোমা কোর্স আপনার সফট স্কিল ও কারিগরি দক্ষতা বাড়াতে সহায়তা করবে।

কেন প্রশিক্ষণ প্রয়োজন

বিশ্ববিদ্যালয়ের পুরো সময়ের পড়াশোনা অনেকটাই তাত্ত্বিক বা ক্লাসরুমনির্ভর। প্রকৌশল বা বিজ্ঞানের অনেক বিষয়ে ব্যবহারিক প্রশিক্ষণের সুযোগ থাকে। অনেক শিক্ষার্থী ক্লাসরুমের পড়াশোনার মধ্যে আটকে থাকেন বলে পরে চাকরির বাজারে বেশ সমস্যায় পড়েন। বিশ্ববিদ্যালয়জীবনের চার বছরে একটু পরিকল্পনা করে প্রশিক্ষণ নেওয়ার চেষ্টা করুন। খেয়াল করে দেখবেন, এখন অনেক পেশাজীবী চাকরির পাশাপাশি বিভিন্ন ধরনের স্বল্পমেয়াদি কোর্স, ডিপ্লোমা সনদ ও প্রশিক্ষণের জন্য সময় দেন। এসব কোর্স, সনদ আপনাকে চাকরি পাওয়ার পরও সহায়তা করতে পারে। প্রয়োজন বুঝে দক্ষতা অর্জন করুন।

কোথা থেকে প্রশিক্ষণ নেবেন

এখন সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ আছে। উচ্চমাধ্যমিক পাস করলেই এসব প্রশিক্ষণ ও সনদের জন্য ভর্তি হতে পারেন। বেসরকারি ও বিদেশি অনেক সংস্থা আছে, যেখান থেকেও কারিগরি বিভিন্ন বিষয়ে কোর্স করতে পারবেন, প্রশিক্ষণ নিতে পারবেন। যেকোনো কোর্সে ভর্তির আগে অবশ্যই ভালোভাবে খোঁজখবর নেবেন। আপনার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিংবা বিভাগের প্রাক্তণীদের সঙ্গে আলাপ করতে পারেন। অনেক কোর্স আছে, যেগুলো আপাতদৃষ্টে গুরুত্বপূর্ণ মনে হয়, কিন্তু আদতে তা নয়। তাই বুঝেশুনে কোর্সে যোগ দিন।

Related articles

Recent articles

spot_img