15.4 C
New York

কে হচ্ছেন পরবর্তী পররাষ্ট্রসচিব | প্রথম আলো

Published:

সব মিলিয়ে আগামী বছর দেড়েকের মধ্যে ২১ জন রাষ্ট্রদূতের চুক্তি ও চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ হতে চলেছে। এই সময়ে পরিবর্তন আসবে পররাষ্ট্রসচিবের পদেও। কারণ, দেশে ফিরতে বলা ১০ রাষ্ট্রদূতের পাশাপাশি আগামী ডিসেম্বরে চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ হবে ভারত, নিউইয়র্কের স্থায়ী মিশন, যুক্তরাজ্য, ব্রাসেলস, অস্ট্রেলিয়া ও পর্তুগালে নিযুক্ত ছয় রাষ্ট্রদূতের। আর ডিসেম্বরে শেষ হবে রাশিয়ায় চুক্তিভিত্তিক নিযুক্ত রাষ্ট্রদূতের দায়িত্বের মেয়াদ। এ ছাড়া গত ২৪ মার্চ পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার মো. রুহুল আলম সিদ্দিকীকে ঢাকায় বদলি করা হয়েছে।

কূটনীতিক বিশ্লেষকদের মতে, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এক বছরে ১৮টি মিশনে হাইকমিশনার ও রাষ্ট্রদূত পদে রদবদল করা হবে। এর পাশাপাশি চুক্তির মেয়াদ শেষ হওয়ায় পররাষ্ট্রসচিব পদেও নতুন একজনকে নিয়োগ দিতে হবে। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত একই বছরে এত বড়সংখ্যক রদবদলের ঘটনা এটাই হবে প্রথম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কানাডা, জেনেভা, জার্মানি, জাপান, কুয়েত, পোল্যান্ড থাইল্যান্ড ও ইরাকে বাংলাদেশের রাষ্ট্রদূতেরা চুক্তিতে দায়িত্ব পালন করছিলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তাঁদের চুক্তির মেয়াদ শেষ হয়েছিল। কিন্তু গত বছরের সেপ্টেম্বরে সরকার এঁদের সবার চুক্তির মেয়াদ আরও ছয় মাসের জন্য বাড়িয়েছিল। অন্যদিকে ইতালি ও গ্রিসে দায়িত্ব পালনরত দুই কূটনীতিকের চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ হচ্ছে এপ্রিলে। এরই মধ্যে এঁদের ১০ জনকেই দেশে ফিরে আসার নির্দেশ দেওয়া হচ্ছে।

Related articles

Recent articles

spot_img