23.1 C
New York

কেমন হলো বইমেলা | প্রথম আলো

Published:

মেলায় বড় প্রকাশনীর স্টলে, প্যাভিলিয়নে ভিড় ছিল। প্রথমা, ইউপিএল, সময়, অবসর, আগামী, বিশ্বসাহিত্য কেন্দ্র, পাঞ্জেরী, অনন্যা, পাঠক সমাবেশ, বাতিঘর, ঐতিহ্য, মাওলা ব্রাদার্স, জার্নিম্যান বুকস, অন্যপ্রকাশ, কথাপ্রকাশের সামনে সব সময়ই কমবেশি জটলা ছিল ক্রেতাদের। প্রথমা প্রকাশনে আনিসুল হক, আসিফ নজরুল দীর্ঘ সময় ধরে পাঠকদের অটোগ্রাফ দিচ্ছেন—এমন দৃশ্য একাধিক দিন দেখা গেছে। কানাডাপ্রবাসী ছড়াকার লুৎফর রহমান রিটনকে খুশি মনে গল্প করতে দেখেছি মেলায়। আহমাদ মোস্তফা কামাল আর প্রশান্ত মৃধা—দুজন মিলে গল্পের আসর বসিয়েছেন পাঠক সমাবেশে অথবা লিটল ম্যাগাজিন চত্বরে উচ্চ স্বরে আলাপ জুড়েছেন টোকন ঠাকুর, এমন দৃশ্য তো অনেকেরই দেখা। অনেক লেখকই মেলায় এসেছেন। মেলায় না থেকেও প্রতিবছর থাকেন হুমায়ূন আহমেদ ও হুমায়ুন আজাদ। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এবার যে কথাটি বিশেষভাবে বলতে হয়, যাঁরা এক বা দুই ইউনিটের স্টল নিয়েছেন, তাঁদেরও হাত গুটিয়ে বসে থাকতে হয়নি।

মেলায় এ বছর এমন কিছু আগ্রহোদ্দীপক বই প্রকাশিত হয়েছে, যেসব বইয়ের প্রকাশকদের খুব বেশি অর্থবল আছে তা নয়, কিন্তু ভালো বই করার ব্যাপারে বিশেষ একধরনের তাগিদ ও চর্চা তাদের রয়েছে। তেমন বইয়ের মধ্যে আছে সংবেদ থেকে প্রকাশিত দুলাল আল মনসুর অনূদিত নগুগি ওয়া থিয়োঙ্গোর ডিকলোনাইজিং দ্য মাইন্ড এবং অঞ্জন সেনের বাংলার চিত্রকলা: মধ্যযুগ থেকে কালীঘাট। সিলেটের প্রকাশনা সংস্থা চৈতন্যের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে আছে মোস্তাক আহমাদ দীন সম্পাদিত এবং শাহ মজিরউদ্দিন আহমদ রচিত ফকিরি তত্ত্বগ্রন্থ ভেদ জহুর সিলেটের আরেক প্রকাশনী নাগরী থেকে বেরিয়েছে জফির সেতুর বই সিলেটের তাম্রশাসন ইতিহাস, সমাজ ও সংস্কৃতি। গ্রন্থিক বের করেছে ইতিহাসবিদ মমতাজুর রহমান তরফদার রচনাসমগ্র প্রথম খণ্ড। বইটি ইতিহাসে আগ্রহী পাঠককে তৃপ্ত করবে বলে মনে হয়। বৈভব প্রকাশনী অনেক তরুণের কবিতার বই নিয়ে এবার মেলার মাঠে হাজির হয়েছে। সংগত কারণে প্রকাশনীটি এবার কাব্যমোদী পাঠকের দৃষ্টি কেড়েছে। আরও দুটি প্রকাশনা সংস্থা—চন্দ্রবিন্দু ও বৈতরণী থেকেও বেরিয়েছে ভালো কিছু কাব্যগ্রন্থ।

প্রকাশনা সংস্থা আজব সংগীতবিষয়ক বইপত্রের ওপরে বেশি জোর দেয়। কণ্ঠশিল্পী সঞ্জীব চৌধুরীকে নিয়ে এবার তারা বের করেছে সঞ্জীবনামা নামে কটি বই। জয় শাহরিয়ার সম্পাদিত বইটি সঞ্জীবপ্রেমীদের মনোযোগ কেড়েছে। অকালপ্রয়াত গীতিকবি রাজীব আশরাফের প্রথম কবিতার বই ধরেছি রহস্যাবৃত মহাকাল-এর নতুন সংস্করণও প্রকাশিত হয়েছে এই প্রকাশনী থেকে।

এসব ছোট প্রকাশনীর বাইরে বড় প্রকাশনা সংস্থা থেকেও ফিকশন ও নন-ফিকশন মিলিয়ে মানসম্মত অনেক বই-ই প্রকাশিত হয়েছে এ বছর। এগুলোর মধ্যে নন-ফিকশনের বাইরে প্রথমা প্রকাশন থেকে এবারই প্রথম প্রবীণ-নবীন মিলিয়ে বেশ কয়েক লেখকের গল্প-উপন্যাস প্রকাশিত হয়েছে, যা পাঠকের মনোযোগ আকর্ষণ করেছে। আর তাদের নন-ফিকশন বইগুলো তো বরাবরই সমাজ ও ইতিহাসের নতুন কোনো অধ্যায়কে উন্মোচিত করে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। জিয়াউদ্দিন এম চৌধুরীর দুই জেনারেলের হত্যাকাণ্ড: ১৯৮১-র ব্যর্থ সামরিক অভ্যুত্থানসহ এই প্রকাশনের আরও কিছু বই মনোযোগের দাবি রাখে।

গবেষণা, অনুবাদ মিলিয়ে এবারও বেশ কিছু নতুন বই বের করেছে ইউপিএল। এর মধ্যে হাসিবা আলী বর্ণা অনূদিত গহিনের স্রোতধারা: এশিয়ার নারী সাধকদের জীবন ও কবিতা শিরোনামের বইটি অন্যতম। এ বইয়ের কথা সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ শোনা গেছে। গল্প-উপন্যাস, প্রবন্ধ, অনুবাদ মিলিয়ে কথাপ্রকাশ, বাতিঘর, অন্যপ্রকাশ এ বছর এনেছে বিস্তর বই, যা নানা রকমের পাঠকের খোরাক জুগিয়েছে। এ ছাড়া ভিন্ন ধরনের কিছু বই করেছে জার্নিম্যান বুকসও। এর একটি হলো জাভেদ ইকবাল ও মোস্তফা আজিজ জয়ের অনুবাদে দেশভাগের গল্পের একটি সিরিজ। এগুলোর মধ্যে আরেকটি অন্য রকম বই হলো জাভাদ্বীপে র‌্যাঁবো: হারানো সমুদ্রাভিযান। কবিতা লেখা ছেড়ে দেওয়ার পর ফরাসি কবি র‌্যাঁবোর জীবনের এক অনালোচিত অধ্যায় বিবৃত হয়েছে জেমস জেমির লেখা এ বইয়ে। অনুবাদ করেছেন ফারুক মঈনউদ্দীন।

Related articles

Recent articles

spot_img