13.4 C
New York

এভাবে দেশকে স্বয়ংসম্পূর্ণ করা সম্ভব?

Published:

আমার প্রায়ই আফসোস হয়, এত এত টাকা বিদেশে পাচার হয়ে গেল, ওই সব টাকা যদি দেশে বিনিয়োগ করা যেত, দেশ আজ কোথায় থাকত! এদিকে ব্যবসায়ীদের অভিযোগ, দেশে ব্যবসার পরিবেশ নেই। গ্যাস, বিদ্যুতের অপ্রতুলতা, সর্বগ্রাসী দুর্নীতি, সব জিনিসের অতিরিক্ত দাম এবং আমদানি করলে খরচ কম পড়ে, তাই তাঁদের বিনিয়োগে আগ্রহ কমিয়ে দেয়।

২০০৬ সালে যেখানে ব্যবসাবান্ধব পরিবেশের র‍্যাঙ্কিং ছিল ৬৫, এত এত উন্নয়নের পরও এখন তা ১৬৮। ব্যবসায়ীদের জন্য ব্যবসা সহজ করার দায়িত্ব কার? পাচার করা টাকাও ফেরত নিয়ে আসার দায়িত্ব কার?

বাংলাদেশের মানুষ যদি দেশের বাইরের পণ্যের বদলে দেশি পণ্য কেনার ব্যাপারে উদ্বুদ্ধ হয় সে ক্ষেত্রে জরুরি প্রশ্ন হচ্ছে, দেশের পণ্য কি সেই বাজার ধরার জন্য প্রস্তুত? গত দুই মাসে দেশীয় পণ্য উৎপাদনকারীদের ব্যবসা বেড়েছে বলে শোনা যায়।

এই বাস্তবতায় ব্যবসায়ীদের উচিত সেই বাজার ধরে রাখার এবং নিজেদের মার্কেট শেয়ার বাড়ানোর চেষ্টা করা। দেশীয় উৎপাদকেরা যদি দামে কম এবং ভালো মানের পণ্য দিতে পারে তাহলে এই বিশাল বাজার নিতে পারবেন না?

তা ছাড়া বৈধ ও অবৈধভাবে অনেক বিদেশী নাগরিক বাংলাদেশে কাজ করেন, সেখানে যদি যোগ্য বাংলাদেশীদের নেওয়া যায় এবং বাংলাদেশীদের কর্মীদের যদি দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তোলার নীতি নেওয়া যায় তা হলে পর্যায়ক্রমে বিদেশি নির্ভরতা কমানো যাবে। এ ধরণের উদ্যোগ নেওয়া গেলে এখনকার নিশ্চলতাস্ফীতি কমানো ও দেশের বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা রক্ষা এবং পরিচালন ব্যয়ও কমানো সম্ভব হবে।

দেশে এত এত বিশ্ববিদ্যালয়, যার প্রায় সব কটিতেই বিজনেস অনুষদ আছে। তাদের কি ব্যবসায় উন্নয়ন নিয়ে গবেষণা আছে? থাকলেও তা সরকারের মন্ত্রণালয়ের মধ্য দিয়ে মানুষের কাছ পর্যন্ত আসছে? সরকারের কি শুধু ট্যাক্স–ভ্যাট তোলায় মূল লক্ষ্য, নাকি ব্যবসাকে টেকসই ভিত্তি দেওয়া লক্ষ্য?

Related articles

Recent articles

spot_img