10.6 C
New York

এখন প্রতিযোগিতা কে কত নষ্ট হতে পারে

Published:

ডেভিড শেংকের লেখা বই দ্য জিনিয়াস ইন অল অব আস-এ সহজাত প্রতিভা বনাম চেষ্টা নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। বইটা শুরু হয়েছে বেসবলের কিংবদন্তি টেড উইলিয়ামস প্রসঙ্গ দিয়ে। টেড উইলিয়ামস ছিলেন বেসবলের সুপারম্যান, হিটার, বিগ হিটার। অন্যরা মনে করত, এ ব্যাপারে তিনি একটা জিনিয়াস, জন্মগতভাবেই তিনি বলটা অন্যদের চেয়ে ভালোভাবে দেখতে পেতেন। এটা তাঁর প্রকৃতিদত্ত ক্ষমতা। কিন্তু টেড উইলিয়ামস বলেছেন, না, প্রতিভা নয়। তিনি বলেছেন, ‘অনুশীলন, অনুশীলন, অনুশীলন। তোমার ভেতরে এই ক্ষমতাটা এনে দেবে অনুশীলন। আমি যে বেশি দেখতে পেতাম, কারণ আমি ছিলাম একাগ্র, এতই ইনটেন্স…আমার বেশি দেখার কারণ ছিল সুপার নিয়মানুবর্তিতা, সুপার দৃষ্টিশক্তি নয়।’

জিনিয়াস হওয়ার সব উপকরণ আমাদের প্রত্যেকের মধ্যে আছে, জিনিয়াসরা তাঁদের প্রিয় ক্ষেত্রটা বেছে নেন, তারপর সেই বিষয়ে ভয়াবহভাবে অনুশীলন করেন। সাধনা করেন। মনোযোগের চূড়ান্ত প্রয়োগ করেন। ক্রিকেটে ভালো করতে হলে ক্রিকেটেই মন দিতে হবে, ২০০ ভাগ ক্রিকেটে নিমজ্জন ঘটাতে হবে। কবিতায় ভালো করতে হলে চূড়ান্তভাবে কবিই হতে হবে। একটা পঙ্‌ক্তির জন্য সারাটা জীবন, সারাটা দিন, সমাজ-সংসার, খ্যাতি-অর্থ—সবকিছু পরিত্যাগ করার জন্য প্রস্তুত থাকতে হবে।

আমাদের কবি-সাহিত্যিকেরা কেউই সেই একাগ্রতা, ধ্যান, সাধনার পরিবেশ পান না, সময় তাঁদের সেই অবকাশ দেয় না। এখন হচ্ছে ফাঁকির কাল, শর্টকাটের সময়, ফন্দিফিকিরের মৌসুম। কবিতা না লিখে মতলবের পেছনে ঘোরা বেশি লাভজনক। ভালো শিক্ষক না হয়ে শিক্ষকনেতা হওয়া সিদ্ধি এনে দেয়। নিভৃত গবেষণার তো প্রশ্নই আসে না। ভালো ঔপন্যাসিক না হয়ে টিকটক তারকার ফজিলত বেশি।

Related articles

Recent articles

spot_img