14.2 C
New York

এআইইউবি’তে সিক্রেট টু সাকসেস শীর্ষক সেমিনার

Published:

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এআইইউবি) প্রকৌশল অনুষদের উদ্যোগে আয়োজিত হয়ে গেলো সিক্রেট টু সাকসেস শীর্ষক সেমিনার। এআইইউবি এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. আনোয়ারুল আবেদীনের স্মরণে লেকচার সিরিজটি অনুষ্ঠিত হয়।

সেমিনারের বক্তা ছিলেন গুগলের প্রথম বাংলাদেশি ডিস্টিংগুইশড ইঞ্জিনিয়ার ও ঊর্ধ্বতন পরিচালক এবং এআইইউবির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তণ শিক্ষার্থী জনাব জাহিদ সবুর। জনাব জাহিদ সবুর এআইইউবি থেকে স্নাতক ডিগ্রী অর্জনের পর ২০০৭ সালে গুগলে ব্যাকএন্ড সিষ্টেম ডেভেলপমেন্ট প্রজেক্টে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে ভারতের ব্যাঙ্গালুরের অফিসে যোগদান করেন এবং তার পরবর্তী ছয়মাস কাজের দক্ষতার স্বীকৃতিস্বরূপ গুগলের ক্যালিফোর্নিয়া অফিসে যোগদান করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব ইশতিয়াক আবেদীন। এসময় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য ও ভাইস চেয়ারম্যান মিস নাদিয়া আনোয়ার এবং ট্রাস্টি বোর্ডের সদস্য মিস শানিয়া মাহিয়া আবেদীন উপস্থিত ছিলেন।

এসময় এআইইউবির প্রাক্তণ শিক্ষার্থী জনাব জাহিদ সবুর তার কর্মময় জীবনের অভিজ্ঞতা সবার সামনে তুলে ধরেন। পাশাপাশি তার বর্তমান কাজের ক্ষেত্র লং ডাটা ও জেনারেটিভ এআই এর ব্যবহারের মাধ্যেমে ভবিষ্যত কাজের অগ্রযাত্রা নিয়ে আলোচনা করেন। সাফল্যর জন্য শিক্ষার্থীদের ধৈর্য ও একাগ্রতার ওপর গুরুত্বারোপ করেন। পেশাগত জীবনের লক্ষ্য নির্ধারণ এবং সাফল্য অর্জনের জন্য ছোট ছোট অর্জন ও অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেন। সফলভাবে নিজেকে সংগঠিত করার সময় অতীত, বর্তমান এবং ভবিষ্যতের ক্ষেত্রে পরিকল্পনার সঙ্গে অগ্রাধিকারভিত্তিক বিষয়গুলি নির্নয়ে ভারসাম্য বজায় রাখার বিষয়ে শিক্ষার্থীদের পরামর্শ দেন। নিজেকে উন্নত করার জন্য জ্ঞান ভাগ করে নেওয়া, প্রত্যেকের জীবনে যা আছে তার জন্য সন্তুষ্ট হওয়া, জীবনের প্রতিটি বিষয়ের প্রতি সদয় ও শ্রদ্ধাশীল হওয়ার ওপর জোর দেন। উপস্থিত শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বে জাহিদ সবুর কর্ম পরিবেশে সাময়িক ব্যর্থতা ও সমস্যাগুলি কীভাবে কাটিয়ে উঠা যায়, সফল হওয়ার আগে তার সীমাবদ্ধতা, বর্তমান কাজে কীভাবে প্রযুক্তি দ্বারা প্রভাবিত হবে এবং এআই প্রযুক্তির সর্বদা ব্যবহারের সুবিধা এবং অসুবিধাগুলি নিয়ে আলোচনা করেন। তিনি মুখস্থ বিদ্যার চেয়ে বিষয়ভিত্তিক শেখার প্রতি গুরুত্বারোপ করেন। ইঞ্জিনিয়ারিং পেশায় দক্ষতার জন্য মৌলিক গাণিতিক ধারণা এবং প্রোগ্রামিং ভাষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. এবিএম সিদ্দিক হোসেন শিক্ষার্থীদের জীবনের লক্ষ্য পূরণে কঠোর পরিশ্রমের প্রতি জোর দেন এবং সমাপনী বক্তব্যে এআইইউবির প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আব্দুর রহমান বলেন, প্রত্যেকেরই জীবনের লক্ষ্য পূরণে নিজস্ব যাত্রা, সাফল্য ও ব্যর্থতা রয়েছে এবং তার জন্য নিজেকে এগিয়ে নিতে হবে।

অনুষ্ঠান শেষে জনাব জাহিদ সবুরকে তার মূল্যবান সময় এবং পেশাগত জীবনে সাফল্য অর্জনের জন্য এআইইউবির পক্ষ থেকে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব ইশতিয়াক আবেদীন প্রশংসাসূচক ক্রেস্ট প্রদান করেন। এসময় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img