15.5 C
New York

ঈদযাত্রায় সড়ক-মহাসড়কের ১৫৫ স্থানে হতে পারে যানজট, সমাধানে কয়েকটি প্রস্তাব

Published:

ঢাকা-উত্তরবঙ্গ মহাসড়কের ৫২টি স্থানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে—বাইপাইল মোড়, চন্দ্রা মোড়, গোড়াই মিলগেট, এলেঙ্গা বাসস্ট্যান্ড থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব ও পশ্চিম গোলচত্বর, কোনাবাড়ী আন্ডারপাস, হাটিকুমরুল গোলচত্বর ও বাজার, সিরাজগঞ্জ বাইপাস, বগুড়া বাজার থেকে সীমাবাড়ি কলেজ প্রভৃতি। এর মধ্যে বাইপাইল ও চন্দ্রায় যানজটের কারণ হিসেবে বলা হয়, উত্তরবঙ্গগামী বাস ও ট্রাকে যাত্রী ওঠানো। আর গোড়াই মিলগেটের কারণ হিসেবে ঈদের সময় তৈরি পোশাক কারখানার শ্রমিকদের একত্রে ছুটি হলে যাত্রীর চাপ বাড়ার কথা উল্লেখ করা হয়।

ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার সড়কে ৪৮টি স্থানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কাঁচপুর সেতুর পূর্ব ঢাল, মদনপুর মোড়, সাইনবোর্ড বাসস্ট্যান্ড, মেঘনা টোল প্লাজা, দাউদকান্দি টোল প্লাজা, চৌদ্দগ্রাম বাজার, বিসিক মোড়, বাড়বকুণ্ড বাজার, ছোট কুমিড়া, মীরসরাই, বারইয়ারহাট বাজার প্রভৃতি। এই সড়কে একাধিক টোল প্লাজা, ইউ টার্ন, মহাসড়কের পাশে বাজার, রাস্তায় গাড়ি থামিয়ে যাত্রী ওঠানো-নামানো, যেখানে-সেখানে রাস্তা পারাপারের মতো বিষয়গুলোকে যানজটের কারণ হিসেবে উল্লেখ করা হয়।

ঢাকা-সিলেট সড়কে ৪১টি স্থানের মধ্যে তারাব, রূপসী, বরাব, বরপা বাসস্ট্যান্ড, সুলতানা কামাল সেতু, ভূলতা মোড়, ইটাখোলা মোড় ও শেরপুর টোল প্লাজা রয়েছে। যানজট মোকাবিলায় পর্যাপ্তসংখ্যক পুলিশ কর্মকর্তা ও সদস্য মোতায়েন করার পরামর্শ দেওয়া হয়েছে।

Related articles

Recent articles

spot_img