13.2 C
New York

ইফতারে রাখুন স্বাস্থ্যকর চিকেন স্যান্ডউইচ

Published:

ইফতারে ভাজাপোড়া বদলে যদি স্বাস্থ্যকর কিছু খেতে চান, তাহলে ঘরেই তৈরি করে নিতে পারেন চিকেন স্যান্ডউইচ। ছোট-বড় সবারই পছন্দের খাবার এটি।

যদিও বেশিরভাগ মানুষই ফাস্টফুডের দোকান কিংবা রেস্টুরেন্ট থেকে কিনে খান মজাদার এই খাবার। তবে ঘরেও কিন্তু আপনি এই পদ তৈরি করতে পারেন। তাও আবার স্বাস্থ্যকর উপায়ে ও কম পরিশ্রমেই। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. চিকেন থাই চামড়া ও হাড় ছাড়িয়ে নিতে হবে পরিমাণমতো
২. ব্রাউন সুগার ২ টেবিল চামচ
৩. প্যাপরিকা ১ চা চামচ
৪. জিরা বাটা ৩/৪ চা চামচ
৫. শুকনো মরিচ বাটা আধা চা চামচ
৬. আদা বাটা ১/৪ চা চামচ
৭. লবণ ১/৮ চা চামচ
৮. তেল ২ চা চামচ
৯. পেঁয়াজ কুঁচি আধা ১/২ কাপ
১০. মরিচ গুঁড়া ১ চা চামচ
১১. রসুনের গুঁড়া আধা চা চামচ
১২. কেচাপ ১ কাপ
১৩. ভিনেগার ২ টেবিল চামচ ও
১৪. বার্গার বান ৮টি টোস্ট করে নিতে হবে।

আরও পড়ুন

পেট খারাপ হলে যে খাবারে স্বস্তি মিলবে 
ইফতারে রাখুন চিকেন কাঠি কাবাব, রইলো রেসিপি 

পদ্ধতি

প্যান কিংবা গ্রিলকে মিডিয়াম আঁচে প্রি হিট করে নিন। তারপর ১-৭ নম্বরের সবগুলো উপকরণ চিকেনের সঙ্গে মেখে নিন মেরিনেটের জন্য। অন্তত আধা ঘণ্টা চিকেন মেরিনেট করে রাখুন।

তারপর গ্রিলে চিকেন রেখে ঢাকনা দিয়ে ১৫ মিনিট রান্না করুন। মাঝে মাঝে চিকেনটি উল্টে দিন। রান্না হয়ে গেলে ৫ মিনিট কিছুটা ঠান্ডা হতে দিন। তারপর দু’টি কাঁটাচামচ দিয়ে মাংসগুলো ছিঁড়ে নিন।

এবার সস তৈরির পালা। এজন্য প্যানে ২ টেবিল চামচ তেল গরম করুন। এবার এতে পেঁয়াজ ভেজে নিন। তারপর সামান্য চিনি ও বাকি উপকরণগুলো (কেচাপ ও ভিনেগার বাদে) মিশিয়ে নিন।

৩০ সেকেন্ড রান্না করে কেচাপ ও ভিনেগার যোগ করুন। তারপর আঁচ কমিয়ে ১০ মিনিটের মতো জ্বাল দিন, যাতে সসটি ঘন হয়ে আসে। এতে চিকেন দিয়ে আরও ২ মিনিট জ্বাল দিন।

এবার প্রতিটি বানের নিচের অংশে ১/৩ কাপ চিকেন এর মিশ্রণ নিন, তার ওপর বানের ওপরের অংশটি রাখুন। অনেকে স্যান্ডউইচে শসা বা পেঁয়াজের টুকরা খেতে পছন্দ করেন, চাইলে সেগুলিও দিয়ে নিতে পারেন।

ব্যাস তৈরি হয়ে গেল রেস্টুরেন্টের মতো মজাদার চিকেন স্যান্ডউইচ। ঘরেই খুব সহজে এই স্যান্ডউইচ তৈরি করে নিতে পারেন আপনিও।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img