14.9 C
New York

ইংল্যান্ডের মুখোমুখি ব্রাজিল, ডরিভাল যুগ শুরু নেইমারকে ছাড়াই

Published:

২০২২ বিশ্বকাপের পর ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের অবস্থা খুবই খারাপ। এই সময়ের মধ্যে প্রীতি ম্যাচ, বিশ্বকাপের বাছাইপর্ব সহ মোট ৯টি ম্যাচ খেলেছে তারা। এর মধ্যে ৭টিতেই জিততে পারেনি সেলেসাওরা। হেরেছে ৬টিতে। একটি ড্র। জয় পেয়েছে মাত্র দুটি ম্যাচে। তাও গিনির বিপক্ষে ৪-১ এবং বিশ্বকাপ বাছাই পর্বে বলিভিয়ার বিপক্ষে ৫-১ গোলে।

বিশ্বকাপ বাছাই পর্বে প্রথম ম্যাচ জয়ের পর টানা ৫ ম্যাচে জয় বঞ্চিত থেকেছে তারা। পেরুর কাছে ০-১, ভেনেজুয়েলার সঙ্গে ১-১ ড্র, উরুগুয়ের কাছে ০-২ গোলে কলম্বিয়ার কাছে ২-১ গোলে এবং আর্জেন্টিনার কাছে হেরেছে ১-০ গোলে।

এতটা খারাপ পরিস্থিতিতে ইতিহাসে আর কখনো পড়েছে কি না ব্রাজিল, সন্দেহ। যে কারণে অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজকে বিদায় করে সাও পাওলোর কোচ ডরিভাল জুনিয়রকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন।

কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর এই প্রথম পরীক্ষা দিতে নামছেন ডরিভাল জুনিয়র। প্রতিপক্ষ আবার যেন-তেন নয়। ইংল্যান্ড। ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে। শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

২০১৭ সালেই সর্বশেষ এই মাঠেই ইংলিশদের মুখোমুখি হয়েছিলো ব্রাজিল। সেবার ব্রাজিলের কোচ ছিলেন তিতে। আর ইংল্যান্ডের কোচ ছিলেন বর্তমান কোচ গ্যারেথ সাউথগেট। ওই ম্যাচটি শেষ পর্যন্ত গোলশূন্য ড্র হয়েছিলো। সেবার ব্রাজিল দলের হয়ে খেলেছিলেন নেইমার, দানি আলভেজ, কৌতিনহো, হেসুস মার্সেলো, ক্যাসেমিরো, অ্যালিসন বেকার থেকে শুরু করে অনেক বড় বড় তারকা।

এবার ব্রাজিল দলের চিত্র ভিন্ন। কোচ ডরিভাল এই ম্যাচে পাচ্ছেন না ব্রাজিলের সেরা তারকা নেইমারকে। শুধু তাই নয়, দলের সেরা দুই গোলরক্ষক অ্যালিসন বেকার এবং অ্যাডারসন।

তবে ডরিভালের জন্য স্বস্তির হলো, তার দলে রিয়াল মাদ্রিদে খেলা ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগোরা ফিট রয়েছেন। যদিও ক্যাসিমিরো এবং এডার মিলিতাওকে দেখা যাবে না হয়তো। ইনজুরিতে রয়েছেন তারা দু’জন।

সব মিলিয়ে ডরিভালের ওপর অনেক বড় চ্যালেঞ্জ আজ ইংল্যান্ডের বিপক্ষে এই ম্যাচটি। একে তো হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনার কঠিন চ্যালেঞ্জ তার সামনে। অন্যদিকে নেইমারসহ বেশ কয়েকজন তারকারা অনুপস্থিতি তাকে চ্যালেঞ্জ মোকাবেলায় কঠিন সময়ের সামনে ঠেলে দিয়েছে।

তবে ব্রাজিলিয়ান ফুটবলে অন্যতম সেরা প্রশিক্ষক হিসেবে পরিচিত ডরিভাল এর আগেও অনেক চ্যালেঞ্জ জয় করেছেন নিজের ক্যারিশমায়। আজ যদি সে সব ক্যারিশমা সঠিক জায়গামত দেখাতে পারেন এবং তার পরিচালনায় বাকি ফুটবলাররা সময়মত জ্বলে উঠতে পারে, তাহলে হয়তো কঠিন সময়টা পিছনে রেখে সামনে এগিয়ে যেতে পারে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img