8 C
New York

ইংরেজি ১ম পত্রে রিডিং ও রাইটিং টেস্ট—দুই অংশই গুরুত্বপূর্ণ

Published:

ইংরেজি প্রথম পত্রের প্রশ্নের ধরন ও উত্তর লেখার সঠিক কলাকৌশল জেনে নিয়ে উত্তর লিখবে।

∎ Reading Test-৫০ নম্বর

# Seen Passage: পাঠ্যবইয়ের Unit গুলো থেকে ১, ২ ও ৩ নম্বর প্রশ্ন প্রণয়ন করা হবে। এই অংশ থেকে দুটি Seen Passage থাকবে।

১ নম্বর প্রশ্নে সাতটি MCQ (বহুনির্বাচনি প্রশ্ন) থাকবে। প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নে চারটি করে বিকল্প উত্তর দেওয়া থাকবে। বিকল্প উত্তরগুলো থেকে সবচেয়ে সঠিক উত্তরটি বাছাই করে লিখতে হবে।

২ নম্বর প্রশ্নটিতে Open ended (যার উত্তর fixed নয়) এবং cloze ended (যার উত্তর fixed) প্রশ্ন মিলিয়ে মোট পাঁচটি প্রশ্ন থাকবে। এই প্রশ্ন দিয়ে স্মৃতিশক্তি পরীক্ষা, সৃষ্টিশীলতা ও অনুধাবন ক্ষমতা, বিশ্লেষণ ও মূল্যায়ন শক্তি ইত্যাদি দেখা হয়।

# Seen Passage ২ (পাঠ্যবইয়ের) থেকে ৩ নম্বর প্রশ্ন করা হবে। Seen Passage ২–এর ওপর ভিত্তি করে ৩ নম্বর প্রশ্নে Gap filling without clues–থাকবে। এই প্রশ্নে পাঁচটি শূন্যস্থানসহ একটি passage থাকবে। শুধু উত্তরগুলো লিখতে হবে।

# Unseen Passage (পাঠ্যবইবহির্ভূত অনুচ্ছেদ): এই অনুচ্ছেদ অবলম্বনে ৪ ও ৫ নম্বর প্রশ্ন থাকবে।

৪ নম্বর প্রশ্নের ক্ষেত্রে পাঁচটি শূন্যস্থান থাকবে। শূন্যস্থানগুলো table format–এ উপস্থাপিত হবে। সেগুলো যথাযথ তথ্যের মাধ্যমে উপস্থাপন করবে।

৫ নম্বর প্রশ্নের ক্ষেত্রে প্রদত্ত unseen pasage –টির summary লিখতে হবে। Summary অংশে লেখা কমে তিন ভাগের এক ভাগ হবে। Summary-তে পরোক্ষ উক্তি, নিজস্ব শব্দমালা, সরল বাক্যমালা ব্যবহার করবে। সবকিছুই প্রদত্ত অনুচ্ছেদ অনুযায়ী লিখবে।

৬ নম্বর প্রশ্নের ক্ষেত্রে বাক্যগুলোকে ম৵াচিং করতে হয়। তিনটি কলাম থাকে। প্রতিটি কলামে পাঁচটি বাক্যাংশ থাকে। কলামগুলো থেকে বাক্যাংশ নিয়ে পাঁচটি অর্থপূর্ণ বাক্য তৈরি করতে হয়।

৭ নম্বর প্রশ্নে আটটি এলোমেলোভাবে দেওয়া বাক্যকে ধারাবাহিকভাবে সাজাতে হবে। উত্তরপত্রে বাক্যগুলোর বাঁ পাশের বর্ণমালা সাজিয়ে লিখলেই চলবে। যেমন—

Related articles

Recent articles

spot_img