14.8 C
New York

আরও একবার ব্যাটিং ব্যর্থতা, আরও একবার পেসাররা উজ্জ্বল

Published:

অন্য প্রান্তে আসা–যাওয়ার মধ্যে ৩৩ রানের ইনিংস খেলে বাংলাদেশের রানটাকে দেড় শর ওপারে নিতে সাহায্য করেন মুমিনুল। তাঁর ইনিংসের সৌজন্যে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যান হিসেবে চার হাজার রানের মাইলফলক ছাড়িয়ে যান তিনি। মুমিনুলকেও ফিরিয়েছেন ফার্নান্ডো। ৬৯তম ওভারে খালেদকে বোল্ড করে বাংলাদেশ ইনিংসের ইতিও টেনেছেন তিনি। এটি ছিল তাঁর চতুর্থ উইকেট। অন্য দুই পেসার ফার্নান্ডো ও কুমারাও ২টি করে উইকেট নিয়েছেন।

শ্রীলঙ্কার পর সাফল্য পেয়েছেন বাংলাদেশের পেসাররাও। নতুন বলে খালেদ ও হাসানের বোলিং ভুগিয়েছে লঙ্কানদেরও। শুরুটা হয় দিমুথ করুনারত্নেকে (৪) বিদায় করে। ইনিংসের দ্বিতীয় ওভারে হাসানের অফ স্টাম্পের বাইরের বল টেনে এনে বোল্ড হয়েছেন করুনারত্নে। পরের ওভারে কুশল মেন্ডিসকে বোল্ড করেন খালেদ। দ্রুত দুই উইকেট পতনের পর অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুসের সঙ্গে ৪৫ রানের জুটি গড়েন নিশান মাদুস্কা। হাসান নতুন স্পেলে বোলিংয়ে এসে জুটিও ভাঙেন। হাসানের বলে মাদুস্কা স্লিপে মিরাজের হাতে ক্যাচ তোলেন, ৩৪ রানের ইনিংসটি থামে তাতে। দিনেশ চান্ডিমালকেও ৯ রানে স্লিপে ক্যাচ দিতে বাধ্য করেছেন হাসান। স্থায়ী হয়নি এই সিরিজের আগের তিন ইনিংসেই সফল কামিন্দু মেন্ডিসের উইকেটও। ব্যক্তিগত ৯ রানের সময় খালেদের দ্বিতীয় স্পেলে লিটনের হাতে ক্যাচ তোলেন এই বাঁহাতি। প্রবাত জয়সুরিয়াকে নিয়ে দিনের বাকি সময় পার করে দেন ম্যাথুস।

শেষ বেলায় বোলিংয়ে আলো ছড়ালেও প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতা যে এই টেস্টে বাংলাদেশের পরাজয় প্রায় অবধারিত করে তুলেছে, তা তো না বললেও চলছে।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৫৩১ ও ২৫ ওভারে ১০২/৬ (করুনারত্নে ৪, মাদুশকা ৩৪, মেন্ডিস ২, ম্যাথুস ৩৯*, চান্ডিমাল ৯, ধনাঞ্জয়া ১, কামিন্দু ৯, জয়াসুরিয়া ৩*; খালেদ ২/২৯, হাসান ৪/৫১, সাকিব ০/২০, তাইজুল ০/১)।

বাংলাদেশ ১ম ইনিংস: ৬৮.৪ ওভারে ১৭৮ (মাহমুদুল ২১, জাকির ৫৪, তাইজুল ২২, নাজমুল ১, মমিনুল ৩৩, সাকিব ১৫, লিটন ৪, শাহাদাত ৮, মিরাজ ৭, খালেদ ১, হাসান ২*; বিশ্ব ফার্নান্ডো ২/৩৮, আসিতা ফার্নান্ডো ৪/৩৪, কুমারা ২/১৯, জয়াসুরিয়া ২/৬৫, ধনাঞ্জয়া ০/১৪)।

* তৃতীয় দিন শেষে

Related articles

Recent articles

spot_img