25.6 C
New York

আবার গতি হারিয়েছে মার্কিন অর্থনীতি, নভেম্বরে কমেছে উৎপাদন

Published:

আইএসএমের তথ্যানুসারে, উৎপাদন খাতের পিএমআই বা প্রোডাকশন ম্যানুফ্যাকচারিং ইনডেক্স (পিএমআই) গত মাসে ৫০-এর নিচে নেমে এসেছে, যার মান ছিল ৪৬ দশমিক ৭। এ নিয়ে টানা ১৩ মাস পিএমআইয়ের মান ৫০-এর নিচে থাকল। এর অর্থ হলো, উৎপাদন খাত সংকুচিত হয়েছে। ২০০০ সালের আগস্ট থেকে ২০০২ সালের জানুয়ারি পর্যন্ত সময়ের পর আর কখনো পিএমআই একটানা এত দিন ৫০-এর নিচে থাকেনি।

অনেক অর্থনীতিবিদ বিশ্বাস করেন, যুক্তরাষ্ট্রে ইউনাইটেড অটো ওয়ার্কার্স বা অটো শ্রমিকদের ধর্মঘট গত অক্টোবর মাসে শেষ হলেও তার প্রভাব পিএমআইতে পড়েছে। কিছুদিন পর যে তা ঘুরে দাঁড়াবে, সেই সম্ভাবনা কম। আইএসএমের জরিপে তেমনটাই দেখা গেছে।

নিউইয়র্কভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান এফএইচএন ফাইন্যান্সিয়ালের সামষ্টিক অর্থনীতিবিষয়ক কৌশলবিদ উইল কমপারনোল রয়টার্সকে বলেন, বোঝা যাচ্ছে, পণ্য উৎপাদন খাত বাজারের চাহিদা সম্পর্কে অতিরিক্ত ধারণা দিয়েছিল এবং আগামী কয়েক মাসে উৎপাদনের গতি আরও কমে যেতে পারে। বিষয়টি হচ্ছে অটোশ্রমিকদের ধর্মঘটের সময় অনেক যন্ত্রাংশ জমে গিয়েছিল এবং সে জন্য মনে হয়েছিল, বাজারে গাড়ির চাহিদা আছে।

অর্থনীতিবিদদের নিয়ে করা রয়টার্সের জরিপের পূর্বাভাস, পিএমআইয়ের মান ৪৭ দশমিক ৬ পর্যন্ত উঠতে পারে। পিএমআইয়ের মান টানা কিছুদিন ৪৮ দশমিক ৭-এর নিচে থাকলে বোঝা যায়, অর্থনীতি সামগ্রিকভাবে সংকুচিত হতে পারে। তবে এর মধ্যেও অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত আছে, বার্ষিক হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২ শতাংশ।

Related articles

Recent articles

spot_img