4.4 C
New York

অবহেলা নয়, লোকপ্রশাসনে শিক্ষা ক্যাডার চাই

Published:

সরকারি প্রশাসনের রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনা, রাষ্ট্রবিজ্ঞান,  আইন, অর্থনীতি, সমাজবিজ্ঞান, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ, সরকারি নীতি, আন্তর্জাতিক সম্পর্কসহ কীভাবে দক্ষ প্রশাসক হতে হয় ইত্যাদি পড়ানো হয় লোকপ্রশাসনের শিক্ষার্থীদের। বর্তমানে ২৬টি ক্যাডার সার্ভিস রয়েছে। যেখানে ক্যাডারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্সে লোকপ্রশাসনের ওপর ১৫০০ নম্বরের পরীক্ষা হয়। অন্যদিকে একজন লোকপ্রশাসনের শিক্ষার্থী এই বিষয়ে ৪-৫ বছর অধ্যয়নই করেন।

লোকপ্রশাসন সরকারের যাবতীয় কর্মপরিধি জনগণের চাহিদা পূরণের জন্য নানাবিধ জনকল্যাণমূলক পরিকল্পনা ও প্রকল্প গ্রহণ করে। প্রশাসন সরকারের কেন্দ্রে অবস্থান করে। লোকপ্রশাসন শুধু প্রশাসনের মধ্যেই সীমাবদ্ধ নয়। বিভিন্ন সেমিস্টারে সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতিসহ অনেক কোর্স পড়ানো হয় এখানে।

টেকনিক্যাল ক্যাডারে মেডিকেল, ইঞ্জিনিয়ারিংয়ের যে বিষয় আছে সেখানে অন্যান্য বিষয়ের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে না। ফলে টেকনিক্যাল ক্যাডার থেকে বঞ্চিত লোকপ্রশাসন। বাংলাদেশে ডাক্তার ও ইঞ্জিনিয়ার বিষয় থেকে পাস করা অনেক শিক্ষার্থী এখন পেশা হিসেবে নিচ্ছেন পুলিশ, প্রশাসন, পররাষ্ট্র , করসহ বিসিএসের বিভিন্ন পদ। এসব ক্যাডারে যদি ডাক্তার এবং ইঞ্জিনিয়ারদের যেতে হয়, কেন তারা মেডিকেল ও প্রকৌশলী/প্রযুক্তি নিয়ে পড়েছেন, এমন প্রশ্ন ওঠতেও আমরা দেখি।

Related articles

Recent articles

spot_img