8.8 C
New York

অন্তঃসত্ত্বা নারীদের গর্ভপাত ঝুঁকি ও কর্মক্ষেত্রে তাপপ্রভাব: গবেষণা বিশ্লেষণ

Published:

সাম্প্রতিক বছরগুলোয় ভারত মা ও শিশুস্বাস্থ্যে ব্যাপক উন্নতি করেছে। কিন্তু বিশ্বব্যাংক গ্রুপের তথ্য অনুসারে, ভারতে এখনো প্রতি হাজারে মৃত শিশু জন্মের হার ১২ দশমিক ২, যেখানে যুক্তরাজ্যে এই হার ২ দশমিক ৭।

তামিলনাড়ু রাজ্যের জনস্বাস্থ্য পরিচালক ডা. টি এস সেলবাভিনায়াগাম বলেছেন, তামিলনাড়ুতে এই গবেষণার ফলকে অত্যন্ত গুরুত্বসহকারে নেওয়া হচ্ছে।

রাজ্য সরকার দরিদ্র নারীদের আর্থিক চাপ কমাতে ১২ সপ্তাহের অন্তঃসত্ত্বা নারীদের ১৮ হাজার রুপি সহায়তা দিয়ে থাকে।

চেন্নাইয়ের উপকণ্ঠে একটি ইটভাটার মালিক থিলাই ভাস্কর তাঁর কর্মীদের গরম থেকে রক্ষা করতে বিশেষ আবরণের বড় ইস্পাতের ছাদ তৈরি করেছেন। তিনি এসআরআইএইচইআরের গবেষকদের কাছ থেকে কীভাবে তাঁর কর্মীদের আরও ভালোভাবে রক্ষা করবেন, সে বিষয়ে পরামর্শ চেয়েছেন।

থিলাই ভাস্কর বলেছেন, ‘কর্মীদের কীভাবে ধরে রাখতে হয়, তা জানার জন্য যথেষ্ট বুদ্ধিমান হওয়া উচিত। আপনি তাদের যত্ন নিলে তারা আপনার যত্ন নেবে।’

থিলাই বলেন, তিনি শুধু নারীদের ব্যবহারের জন্য টয়লেট নির্মাণের পরিকল্পনা করছেন।

কিছু সংস্থা নারীদের গরম থেকে নিজেদের রক্ষায় সহজ উপায় শেখানোর জন্য শিক্ষামূলক সেশন করছে। তারা পানি ঠান্ডা রাখতে বিশেষ ধরনের উত্তাপযুক্ত বোতলও দিচ্ছে।

গর্ভপাতের কয়েক বছরের মধ্যে যখন সুমাথি আবার অন্তঃসত্ত্বা হয়ে পড়েন, তখন প্রচণ্ড গরমে কাজ চালিয়ে যাওয়া ছাড়া তাঁর আর কোনো উপায় ছিল না।

তবে কীভাবে নিজেকে আরও ভালোভাবে রক্ষা করা যায়, সে সম্পর্কে সুমাথি চিকিৎসক এবং এসআরআইএইচইআরের গবেষকদের কাছ থেকে নির্দিষ্ট পরামর্শ নিয়েছেন। সুমাথি একটি সুস্থ কন্যা ও একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন।

Related articles

Recent articles

spot_img