10 C
New York

অনলাইন কেনাটাকায় দাম জানতে কেন ইনবক্সে যেতে বলে

Published:

একটি বেসরকারি স্কুলের শিক্ষিকা মিতু (ছদ্মনাম)। প্রতি সপ্তাহেই ফেসবুকের বিভিন্ন পেজ থেকে পণ্য কেনেন তিনি। ফেসবুক পেজ থেকে পণ্য কেনার সবচেয়ে বড় ঝামেলা দাম। ‘প্রাইস প্লিজ’ লিখলেই ফিরতি কমেন্টে অনুরোধ আসত ‘ইনবক্সে আসুন’। আগে খুব আগ্রহ নিয়ে ইনবক্সে যেতেন। কিন্তু এখন আর তেমন আগ্রহ পান না। যেসব পেজে পণ্যের দাম ও ফিচার একসঙ্গে থাকে, সেখান থেকেই পণ্য কেনেন।

অনলাইনে যাঁরা কেনাকাটা করেন, তাঁদের সবারই কমবেশি এই অভিজ্ঞতা। অনেক নামকরা প্রতিষ্ঠানও দাম জানতে ইনবক্সে যেতে বলেন। কেন প্রতিষ্ঠানগুলো অনলাইনে সরাসরি দাম বলতে চান না?

গ্রাহকের মনোযোগ টানতে

ফেসবুকে নানা রকম গ্রাফিকস করে পোস্ট দিয়ে গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করেন বিক্রেতারা। পণ্যের ছবি ও ফিচার লিখিত আকারে দিয়ে অনেক প্রতিষ্ঠান বুস্ট করে। অনলাইনে গয়নার দোকান সিক্স ইয়ার্ডস স্টোরি। প্রতিষ্ঠানটির গয়না ডিজাইনার ও স্বত্বাধিকারী জেরিন তাসনিম খান বলেন, ‘আমি এফ-কমার্স ও ই-কমার্স মানে ফেসবুক ও ওয়েবসাইট—দুই মাধ্যমেই পণ্য বিক্রি করি। আমাদের গ্রাহকের অধিকাংশই কর্মজীবী শিক্ষিত নারী। নানান উপকরণের গয়না তৈরি করে বিক্রি করি আমরা। বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনের জন্য আমরা ফেসবুক-ইনস্টাগ্রাম ব্যবহার করি। আমরা সব পণ্যের তথ্য ফেসবুক ও ওয়েবসাইটে বিস্তারিত প্রকাশ করি। এখন বিভিন্ন পেজের তথ্য বা ছবি প্রকাশের পর ফলোয়ার বা যাঁরা লাইক করেছেন, তাঁদের কাছে যাওয়ার মাত্রা কমে গেছে, মানে ফেসবুকের রিচ কমে গেছে। যে কারণে আমাদের কিছুটা কৌশলী হতে হচ্ছে। আমরা চাই আমাদের পণ্যের তথ্য অনেক মানুষের কাছে পৌঁছে যাক। যে কারণে আমরা পণ্যের তথ্য ও ছবি প্রকাশের সঙ্গে সঙ্গে গ্রাহকদের ফেসবুক মেসেঞ্জার তথা পেজের ইনবক্স অর্ডার করতে অনুরোধ করি।’

গ্রাহকের প্রশ্ন-জিজ্ঞাসায় সহায়তা করে ইনবক্স

একেক গ্রাহকের একেক রুচি, একেক ধরনের পণ্য নিয়ে জিজ্ঞাসা। উদ্যোক্তা জেরিন তাসনিম খান জানান, যাঁরা যোগাযোগ করেন, তাঁদের আমরা গয়নার বিস্তারিত তথ্য ও ডেলিভারির উপায় সম্পর্কে জানাই। একেকজন গ্রাহক একেক জায়গায় থাকেন। একেকজন গ্রাহক নিজের রুচি ও ধরন অনুযায়ী পণ্য অর্ডার করেন। এসব সরাসরি ফেসবুক পোস্টের নিচে আলোচনা করা যায় না। যে কারণে ইনবক্সে গ্রাহকের সঙ্গে যোগাযোগ করি আমরা। আমাদের ওয়েবসাইটে পণ্যের সব তথ্যাদি উন্মুক্ত থাকে। সেখানে গ্রাহক ছবি আর দাম দেখে সরাসরি পেমেন্টের মাধ্যমে পণ্য কিনতে পারেন।

Related articles

Recent articles

spot_img