25.4 C
New York

অধ্যাপক জিয়া রহমানের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

Published:

ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

শনিবার (২৩ মার্চ) দুপুরে জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত একটি শোকবাণীতে উপাচার্য শোক প্রকাশ করেন।

শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. জিয়া রহমান ছিলেন বাংলাদেশের একজন বিশিষ্ট অপরাধ বিজ্ঞানী এবং খ্যাতিমান শিক্ষক ও গবেষক। তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রাধ্যক্ষ, শিক্ষক সমিতি, একাডেমিক কাউন্সিলসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত দক্ষতা ও সততার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, তিনি ইন্টারন্যাশনাল সোসাইটি অব ক্রিমিনোলজির বোর্ড ডিরেক্টর এবং ঢাবির সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সোশ্যাল সায়েন্সের পরিচালক হিসেবেও অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

তিনি বলেন, নিজ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী ছাড়াও বিশ্ববিদ্যালয় পরিবারের সবার কাছে অত্যন্ত জনপ্রিয় ছিলেন এই গুণী শিক্ষক। বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ এই শিক্ষক ছিলেন অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ। তিনি সমাজ, দেশ ও জাতির উন্নয়নে অপরাধ বিষয়ে অধ্যয়ন ও গবেষণা করেন এবং অপরাধের প্রতি সমাজের প্রতিক্রিয়া নিয়ে তার সুচিন্তিত মতামত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশ করতেন। সমাজ বিজ্ঞান বিশেষ করে অপরাধ বিজ্ঞান শিক্ষার প্রসার ও গবেষণায় অসাধারণ অবদান রাখার জন্য অধ্যাপক জিয়া স্মরণীয় হয়ে থাকবেন বলে উপাচার্য উল্লেখ করেন।

শোকবাণীতে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

আরও পড়ুন:

অধ্যাপক ড. জিয়া রহমান আজ (২৩ মার্চ) শনিবার ভোরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর।

এনএস/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img