12.4 C
New York

অধিকার হরণকারী আওয়ামী লীগ কীভাবে মুক্তিযুদ্ধের শক্তি হতে পারে

Published:

যে আওয়ামী লীগ মানুষের অধিকার হরণ করে সে আওয়ামী লীগ কীভাবে মুক্তিযুদ্ধের শক্তি হতে পারে? এমন প্রশ্ন রেখে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, আজ গণতন্ত্র হরণ করে সরকার অলিগার সৃষ্টি করেছে। সরকারের আশপাশের লোকজন সবকিছু লুটপাট করেছে।

শুক্রবার (২২ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ইফতারপূর্বক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্বাস্থ্য কামনায় নবীন দলের উদ্যোগে এ আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক।

মঈন খান বলেন, বাংলাদেশের মানুষ আজ বাজারে গিয়ে সামান্য জিনিসপত্র কিনতে পারে না। প্রত্যেকটি জিনিসের দাম আকাশচুম্বী। কারণ মানুষের পকেটশূন্য।

তিনি বলেন, দেশের ১৮ কোটি মানুষ, তারা তো বিত্তবৈভব চায় না। তারা চায় কথা বলার স্বাধীনতা। সরকার বন্দুক ও গায়ের জোরে ক্ষমতায় আছে। এই প্রক্রিয়ায় থাকায় কোনো গৌরব নেই। এটা সরকারকে উপলব্ধি করতে হবে।

বাংলাদেশের মানুষ সত্যের আন্দোলনের ঐক্যবদ্ধ জানিয়ে তিনি বলেন, গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনে দেশের কোটি কোটি মানুষ ঐক্যবদ্ধ। গায়ের জোরে ক্ষমতায় থেকে সরকার কোনোদিন জনগণের ভালোবাসা পাবে না।

পৃথিবীর ইতিহাসে স্বৈরাচারী-অত্যাচারী সরকার অনেক এসেছে তারা আবার চলে গেছে জানিয়ে মঈন খান বলেন, কেউ হয়তো স্বল্প, আবার কেউ হয়তো দীর্ঘমেয়াদে অন্যায় কাজগুলো করে থাকে। কিন্তু মানুষের যে আকাঙ্ক্ষা ন্যায়-সত্য, তার কাছে কোনোদিন অন্যায় টিকতে পারে না।

আওয়ামী লীগকে জনগণের কাছে নতিস্বীকার করে, মাথানত করে সরে যেতে হবে- এমন মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লীগের ভয় পাওয়ার কিছু নেই। তারা এত আতঙ্কিত কেন? এই সত্য তাদের বলতে হবে, মানুষের ভালোবাসা ছাড়া রাজনীতির কোনো অর্থ নেই। তারা যেটা করছে সেটা রাজনীতি নয়। তারা বন্দুক ও ক্ষমতার জোরে মানুষের ওপরে খবরদারি করে যাচ্ছে। এটার নাম রাজনীতি নয়। তাদের শান্তিপূর্ণ ও সহাবস্থানের রাজনীতিতে আজ হোক আর কাল হোক ফিরে আসতেই হবে। সরকার যতদ্রুত এটি উপলব্ধি করবে সেটি সরকারের তত মঙ্গল হবে।

কেএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img